Advertisement
২৭ এপ্রিল ২০২৪

কুলদীপকে টেস্টেও চান, ইঙ্গিত বিরাটের

ডাবলিনে দু’টি ম্যাচে সাত উইকেট নেওয়ার পরে ভারতীয় দলের চায়নাম্যান বোলার ইংল্যান্ডে প্রথম টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নেন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৮ ০৫:০৯
Share: Save:

আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে যে ফর্মে রয়েছেন, ক্রিজে নেমে তাঁর বিরুদ্ধে যা কাঁপছেন ব্যাটসম্যানরা, তাতে এ বার টেস্টেও কুলদীপ যাদবকে খেলানোর ভাবনা শুরু হয়ে গিয়েছে ভারতীয় শিবিরে। বাকি দু’টি ওয়ান ডে ম্যাচেও কুলদীপের ঘূর্ণিঝড় ইংল্যান্ডের ব্যাটিংয়ে ধস নামালে টেস্টেও তাঁকে দেখা যেতে পারে। এই ইঙ্গিত দিয়েছেন স্বয়ং ভারতীয় অধিনায়ক বিরাট কোহালি। কুলদীপ নিজেও টেস্ট দলে ডাক পাওয়ার আশায় রয়েছেন।

ডাবলিনে দু’টি ম্যাচে সাত উইকেট নেওয়ার পরে ভারতীয় দলের চায়নাম্যান বোলার ইংল্যান্ডে প্রথম টি-টোয়েন্টিতে পাঁচ উইকেট নেন। বৃহস্পতিবার প্রথম ওয়ান ডে-তেও তিনি ছ’উইকেট নিয়ে বাঁ হাতি স্পিনার হিসেবে পঞ্চাশ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে সেরা বোলিং পারফরম্যান্স দেখান। ভারতীয় দলের চলতি সফরে এ পর্যন্ত ১৮টি উইকেট নেওয়া কুলদীপকে নিয়ে অধিনায়ক কোহালি বৃহস্পতিবার রাতে বলেন, ‘‘কুলদীপ নিজের জায়গাটা ক্রমশ শক্ত করছে। চহালও। ওদের বিরুদ্ধে ইংল্যান্ডের ব্যাটসম্যানরা যে রকম হিমশিম খাচ্ছে, তাতে হয়তো টেস্টে ওদের নামাতে হতে পারে।’’

বৃহস্পতিবার ট্রেন্টব্রিজে প্রথম ওয়ান ডে ম্যাচে ২৫ রান দিয়ে ছ’উইকেট নেন কুলদীপ। এটাই আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সেরা পারফরম্যান্স। ব্যাটসম্যানরা যে তাঁর বল বুঝতেই পারেননি ঠিকমতো, তা স্বীকারও করে নেন ইংল্যান্ডের অধিনায়ক অইন মর্গ্যান। শুধু বেন স্টোকস ও জস বাটলার ক্রিজে টিকে থাকতে পারলেও তাঁরা কুলদীপের বলে একটাও চার-ছয় মারতে পারেননি। পাটা উইকেটেও কুলদীপের এই দাপুটে বোলিং রোহিত শর্মার অনবদ্য সেঞ্চুরিকেও ম্লান করে দেয়। মূলত ২৩ বছর বয়সি এই বাঁ হাতি স্পিনারের বিধ্বংসী বোলিংয়েই ভারত প্রথম ম্যাচে আট উইকেটে জেতে।

অসাধারন পারফরম্যান্সের পরে কুলদীপ সাংবাদিকদের বলেন, ‘‘টেস্টে ডাক পাওয়ার আশায় আছি। দু-তিন দিনে দল ঘোষনা হবে। দেখা যাক সেই দলে আমার নাম থাকে কি না।’’ পাটা উইকেটেও তাঁর বলের ঘূর্ণি দেখে অনেকে অবাক হলেও কুলদীপ নিজে মনে করেন, ‘‘আসলে আমি ছোট থেকে সিমেন্টের উইকেটে ক্রিকেট খেলেছি। ও রকম উইকেটে বল ঘোরানোর অভ্যাস আমার ছোট থেকেই। তাই এখন আর পাটা উইকেট পেলেও অসুবিধা হয় না।’’

ইংল্যান্ড বনাম ভারত, দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ। দুপুর ৩.৩০ থেকে সরাসরি সোনি সিক্স চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE