Advertisement
১০ মে ২০২৪

শাসন শেষে সঙ্গাকে ‘হুমকি’ দিলেন ইশান্ত

শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট টিমকে একা উড়িয়ে দিলেন। মাত্র ২৩ রানে পাঁচ উইকেট তুলে বিপক্ষ ব্যাটসম্যানদের দফারফা করে ছাড়লেন। কিন্তু তার পরেও থামার কোনও ইচ্ছে দেখাচ্ছেন না দিল্লি এক্সপ্রেস। বরং ইশান্ত শর্মা এ বার পড়লেন শ্রীলঙ্কা কিংবদন্তিকে নিয়ে! কুমার সঙ্গকারাকে নিয়ে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৫ ০৪:২০
Share: Save:

শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট টিমকে একা উড়িয়ে দিলেন। মাত্র ২৩ রানে পাঁচ উইকেট তুলে বিপক্ষ ব্যাটসম্যানদের দফারফা করে ছাড়লেন। কিন্তু তার পরেও থামার কোনও ইচ্ছে দেখাচ্ছেন না দিল্লি এক্সপ্রেস। বরং ইশান্ত শর্মা এ বার পড়লেন শ্রীলঙ্কা কিংবদন্তিকে নিয়ে!

কুমার সঙ্গকারাকে নিয়ে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন তিন টেস্টের সিরিজের মাহাত্ম্য শুধুমাত্র ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলির পূর্ণাঙ্গ সিরিজ পাওয়ায় সীমাবদ্ধ নয়। এটা শ্রীলঙ্কার কিংবদন্তি উইকেটকিপার-ব্যাটসম্যান সঙ্গকারার বিদায়ী সিরিজও। প্রথম দু’টো টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বরাবরের মতো সরে যাবেন সঙ্গা। সাধারণত এ সব ক্ষেত্রে প্রতিপক্ষ মহানায়ককে সম্মানই দেখিয়ে থাকে। কিন্তু ইশান্ত সে রাস্তায় হাঁটতে রাজি নন। বরং প্রচ্ছন্ন হুমকি দিয়ে রাখছেন, সঙ্গার কড়া পরীক্ষা নিতে চলেছেন।

‘‘ও নিজের দেশের জন্য খেলবে। আমি আমার দেশের জন্য। আমরা আইপিএলে একসঙ্গে খেলেছি। কিন্তু এটা আন্তর্জাতিক ম্যাচ। তাই এক বারের জন্যও ভাবব না যে সঙ্গকারা শেষ ম্যাচ খেলছে। বরং তীব্র ভাবে ঝাঁপাব ওর বিরুদ্ধে,’’ কলম্বোয় ভয়াবহ বোলিং করে ওঠার পরে বলে দিয়েছেন ইশান্ত।

বোর্ড প্রেসিডেন্ট টিমকে ১২১ রানে ধ্বংস করে দেওয়ার পিছনে যে বোলিং আছে। এ দিন ভারত প্রথম ইনিংস শেষ করে ৩৫১ রানে। কিন্তু তার পর যা হল, বোধহয় তার জন্য কোহলিও প্রস্তুত ছিলেন না। তাঁর সময়টা ভাল যাচ্ছে না। প্রথমের মতো দ্বিতীয় ইনিংসেও রান পেলেন না (১৮)। কিন্তু তাতে কী? সতীর্থরা যা খেলছেন! এ দিন মাত্র দশ রানের মধ্যে বোর্ড প্রেসিডেন্ট টিমের চার উইকেট চলে যায়। অধিনায়ক থিরিমান্নে সহ দুই ওপেনারকে প্রথমেই তুলে নেন ইশান্ত। পরে আসে আরও দু’টো। সব মিলিয়ে ৭-১-২৩-৫!

‘‘স্পেলটা বেশ ভাল ছিল। কিন্তু প্র্যাকটিস ম্যাচে সবচেয়ে দরকার প্রচুর ওভার করা,’’ বিধ্বংসী স্পেল শেষে বলেন ইশান্ত। তবে পাশাপাশি টিমকে সতর্ক করে বলছেন, ‘‘শ্রীলঙ্কা আর ভারতে ফারাকটা হবে বলে। ক্রিজে ওরা ঘাসও রাখবে। সিম-সুইং হবে। ওরা যেমন তাড়াতাড়ি উইকেট খুইয়েছে, তেমন দ্বিতীয় ইনিংসে আমাদেরও তিনটে বেরিয়ে গিয়েছে।’’

তা ঠিক। দ্বিতীয় বার ব্যাট করতে নেমে ভারত ১১২-৩। রোহিত শর্মা (৮), কোহলি এবং ঋদ্ধিমান সাহা (১) ব্যর্থ। কিন্তু তাতেও অবস্থা মোটেও ‘ভাই’দের মতো হয়নি। চেন্নাইয়ে যে ভাবে অস্ট্রেলিয়া ‘এ’-র বিরুদ্ধে ওয়ান ডে যুদ্ধে ১১৯ রানে উড়ে গেল ভারত ‘এ’। বরং এখানে এখনই লিড ৩৪২ রানের। আর হ্যাঁ, শুক্রবার রাতেই টিমের সঙ্গে যোগ দিচ্ছেন ডিরেক্টর রবি শাস্ত্রী।

মোট কথা, ভাইদের দুঃসময়ে দাদাদের সুসময়!

শ্রীলঙ্কা দল

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে অভিষেক ঘটাতে পারেন ২৩ বছরের পেসার বিশ্ব ফার্নান্দো। অ্যাঞ্জেলো ম্যাথেউজের নেতৃত্বে দলে রয়েছেন লাহিরু থিরিমান্নে, কৌশল সিলভা, দিমুথ করুণারত্নে, কুমার সঙ্গকারা, চণ্ডীমল, উপুল থরঙ্গা, জেহান মুবারক, কুশল পেরেরা, রঙ্গনা হেরাথ, দিলরুয়ান পেরেরা, থারিন্দু কৌশল, নুয়ন প্রদীপ, ধামিকা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো এবং দুষ্মন্ত চামিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka India Test series Sangakkara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE