রাশিয়া বিশ্বকাপে লাল কার্ড দেখানোর আগে রেফারিরা ভিডিয়ো অ্যাসিসট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির সাহায্য নিতে পারবেন। ফিফার ফুটবল আইন প্রণয়ন বিভাগ এই ঘোষণা করে দিল।

এমন যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে ফিফার আইন বিভাগের টেকনিক্যাল ডিরেক্টর ডেভিড এলেরে বললেন, ‘‘বলের থেকে অনেক দূরেও বহু ক্ষেত্রে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। তেমন কিছু হলেও ভিএআর-ই রেফারিকে বিযয়টি জানাবে। রেফারিও লাল কার্ড দেখিয়ে দোষী ফুটবলারকে মাঠের বাইরে পাঠিয়ে দিতে পারবেন।’’ তাঁর আরও কথা, ‘‘মনে হয় না এমন ঘটনা খুব বেশি ঘটবে। এই নিয়মটা থাকছে একমাত্র গুরুতর কিছু হলে তবেই।’’ এই প্রথম বিশ্বকাপের ম্যাচ পরিচালনায় ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। মাঠের বিভিন্ন জায়গায় ক্যামেরা বসানো থাকবে। বিশেষ ভাবে প্রশিক্ষিত রেফারিরা ম্যাচ চলাকালীন কন্ট্রোল রুমের টিভিতে চোখ রাখবেন। কন্ট্রোল রুম যে স্টেডিয়ামেই থাকতে হবে তা কিন্তু নয়।

তবে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা রেফারির সঙ্গে সব সময়ই যোগাযোগ থাকবে কন্ট্রোল রুমেরকর্মীদের। এ ছাড়া মাঠের সাইড লাইনের ধারেও একটি মনিটর রাখা থাকবে, কোনও ব্যাপারে সংশয় থাকলে আগে রেফারি নিজেও তাতে রিপ্লে দেখে নিতে পারবেন।