শেষ আট মাসে একটা ম্যাচেও জেতেনি রাশিয়া। কিন্তু অ্যাকিলিস বলে দিচ্ছে, বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতবে আয়োজক দেশই।

অ্যাকিলিস একটি ধবধবে সাদা বিড়ালের নাম। নিবাস সেন্ট পিটার্সবার্গের একটি জাদুঘর। অক্টোপাস থেকে হাতির বাচ্চা। অতীতেও জীবজন্তুকে দিয়ে বিশ্বকাপের ম্যাচের ভবিষ্যদ্বাণী করানো হয়েছে। এ বার আসরে এক বধির সাদা বিড়াল!

এর আগেও অবশ্য অ্যাকিলিসকে একই ভূমিকায় দেখা গিয়েছে। গত বছর রাশিয়ায় কনফেডারেশনস কাপের সময়। সে বার একটা বাদে সব ম্যাচেই তার ভবিষ্যদ্বাণী মিলেছিল। তাই বিশ্বকাপেও এই বিড়াল তপস্বীর উপর ভরসা করা হচ্ছে। বুধবার অ্যাকিলিসের সামনে দু’টি খাবারের বাটি রাখা হয়েছিল। একটা রাশিয়ার জাতীয় পতাকা-সহ, অন্যটি সৌদি আরবের। অ্যাকিলিস কিন্তু রাশিয়ার পতাকা দেওয়া বাটিটাই বেছে নিয়েছে। বৃহস্পতিবার রাশিয়া বনাম সৌদি আরব ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ফুটবল ইতিহাসের একুশ নম্বর বিশ্বকাপ। এই বিশ্বকাপে সব চেয়ে কম ফিফা র‌্যাঙ্কিংয়ে থাকা দু’দেশের লড়াই। রাশিয়া এখন ৭০। আর সৌদি আরব ৬৭। ফিফা র‌্যাঙ্কিংয়ের বিচারে এগিয়ে থাকার কথা সৌদিদেরই। কিন্তু জাদুঘরের ইঁদুর মারতে পোষা বিড়াল দলের সর্দার র‌্যাঙ্কিংয়ের তোয়াক্কা করছে না। তার পছন্দ লেভ
ইয়াশিনের দেশই। এ দিকে, রাশিয়ার অর্থোডক্স চার্চও বুধবার স্বদেশীয়দের জয় কামনা করে প্রার্থনা সারল। চার্চে না হলেও প্রার্থনায় বসেছে, ফিফা রেফারিরাও। এ বারই প্রথম ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে ম্যাচ খেলানো হবে।

চমক থাকছে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানেও। এ বার উদ্বোধনী অনুষ্ঠান একটু অন্য রকম হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ফিফা। বেশি জোর দেওয়া হবে সঙ্গীতানুষ্ঠানে। অন্যতম আকর্ষণ পপ তারকা রবি উইলিয়ামস। থাকছেন একাধিক সঙ্গীতশিল্পীও।

বিশ্বকাপ উদ্বোধনের টিভি সম্প্রচার: রাত ৮টা। সোনি টেন টু, টেন থ্রি ও সোনি ইএসপিএন চ্যানেলে।