Advertisement
০৯ মে ২০২৪
Zinedine Zidane

পরের মরসুমেও রিয়ালের দায়িত্বে থাকছেন জ়িদানই

অবশেষে জ়িনেদিন জ়িদানকে নিয়ে জল্পনায় জল ঢেলে দিল রিয়াল মাদ্রিদ। লিগ শেষেই ক্লাবের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেসের সঙ্গে আলোচনায় বসেছিলেন রিয়াল চাণক্য।

ভরসা: বেঞ্জেমা-জ়িদান। রিয়ালকে ট্রফি দেওয়ার দুই কারিগর। ফাইল চিত্র

ভরসা: বেঞ্জেমা-জ়িদান। রিয়ালকে ট্রফি দেওয়ার দুই কারিগর। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২০ ০৩:৪৪
Share: Save:

লা লিগা নিশ্চিত করেও নিজের ভবিষ্যৎ সম্পর্কে নিশ্চিত বার্তা দিতে চাননি। তা নিয়ে সাময়িক জলঘোলা হচ্ছিল। তা হলে কি ট্রফি জিতেও বিদায় নিতে পারেন?

অবশেষে জ়িনেদিন জ়িদানকে নিয়ে জল্পনায় জল ঢেলে দিল রিয়াল মাদ্রিদ। লিগ শেষেই ক্লাবের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেসের সঙ্গে আলোচনায় বসেছিলেন রিয়াল চাণক্য। দু’পক্ষই রাজি হয়েছে, চুক্তি নবীকরণের জন্য। অর্থাৎ, সামনের বছরেও করিম বেঞ্জেমাদের ম্যানেজার হিসেবে জ়িজ়ুকেই দেখা যাবে। রিয়ালে এমনিতে ম্যানেজারদের স্থায়িত্ব বা ভরসা খুব একটা নেই। পেরেসের আমলে একাধিক ম্যানেজার স্বল্প সময় থেকে বিলীন হয়ে গিয়েছেন। জ়িদানেরও এটি দ্বিতীয় মেয়াদ। প্রথম বার যথেষ্ট সফল হওয়ার পরেও তিনি দায়িত্ব ছেড়ে চলে গিয়েছিলেন। শোনা যায়, দল পরিচালনা নিয়ে একাধিক শর্ত আরোপ করে তবেই তিনি ফেরত এসেছেন। অবশ্যই তিনি জ়িদান— অন্য কারও অঙ্গুলিহেলনে দল চালাবেন না।

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, এখনও রিয়ালে সকলেই যে জ়িদানের বন্ধু, এমন নয়। তবে যে ভাবে পিছন থেকে এসে লিয়োনেল মেসিদের বার্সেলোনার মুখের সামনে থেকে তিনি লা লিগা ছিনিয়ে নিয়ে গিয়েছেন, তার পরে পরিবর্তনের ধ্বনি তোলার সাহস কে দেখাবে! মেসিদের বার্সায় কিকে সেতিয়েন যেমন ফুটবলারদের আস্থা হারিয়েছেন, রিয়ালে ঠিক তার উল্টো দৃশ্য। ক্লাবের কর্তাদের যদি অস্বস্তি থাকেও, রিয়ালের ফুটবলারদের একচেটিয়া সমর্থন জ়িদানের দিকে। কাঁটা হয়ে বিঁধছেন শুধু গ্যারেথ বেল এবং হামেজ রদ্রিগেস। এই দু’জনকে নিয়মিত ভাবে প্রথম একাদশের বাইরে রেখেছেন রিয়াল ম্যানেজার। এবং, ওয়েলসের বেল বা কলম্বিয়ার হামেজ কেউ যে খুব একটা প্রসন্ন নন, তা তাঁদের অভিব্যক্তিতে পরিষ্কার। তবু ড্রেসিংরুমের নিরঙ্কুশ গরিষ্ঠতা জ়িদানের দিকে। সে সব দেখেই সম্ভবত অধিনায়ক সের্খিয়ো র্যামোস লা লিগা ট্রফি হাতে তোলার পরেই পেরেস নিজে বলে দেন, ‘‘জ়িদান রিয়ালের জন্য বড় আশীর্বাদ।’’ ৩৪তম লিগ খেতাব জেতার দিনেই পরিষ্কার হয়ে গিয়েছিল, চুক্তি নবীকরণ হচ্ছে। জ়িজ়ুর নিজের সাবধানি কথাবার্তায় জল্পনার ইঙ্গিত ছিল। তা এখন অতীত। বাকি রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের পরীক্ষা। রিয়াল মাদ্রিদের সঙ্গে এখনও দু’বছরের চুক্তি রয়েছে তাঁর। তবে চুক্তি অনুযায়ী কখনওই চলেন না জ়িদানের মতো কিংবদন্তিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zinedine Zidane Real Madrid La Liga Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE