Advertisement
২৬ এপ্রিল ২০২৪
বার্তোসকে নিয়ে কথা ফুটবল সচিবের

আত্মবিশ্বাসের অভাবে ভুগছে দল, বলছেন আর্মান্দো

পাঁচ দিন পরেই আই লিগে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ। ঠিক তার আগে আর্মান্দো কোলাসো বলে দিলেন, “আত্মবিশ্বাসের অভাবে ভুগছে দল।” দল নিয়ে এই মন্তব্য করেও তিনি ক্ষান্ত থাকেননি। ইস্টবেঙ্গল মাঠ নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। জানিয়ে দিয়েছেন, এই মাঠে ফুটবলাররা অনুশীলন করতে চাইছেন না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০১৫ ০৩:৪৯
Share: Save:

পাঁচ দিন পরেই আই লিগে বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচ। ঠিক তার আগে আর্মান্দো কোলাসো বলে দিলেন, “আত্মবিশ্বাসের অভাবে ভুগছে দল।”

দল নিয়ে এই মন্তব্য করেও তিনি ক্ষান্ত থাকেননি। ইস্টবেঙ্গল মাঠ নিয়েও ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। জানিয়ে দিয়েছেন, এই মাঠে ফুটবলাররা অনুশীলন করতে চাইছেন না।

গোয়া ফেড কাপে হারের পর নানা বিতর্কে জড়িয়ে পড়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলা বন্ধ করে দিয়েছিলেন আর্মান্দো। শুক্রবার অনুশীলনের পর ক্লাবের নির্দেশ মেনে মৌনতা ভাঙেন তিনি। বলে দেন, “আমার দলে আত্মবিশ্বাসের অভাব দেখতে পাচ্ছি। ফেডারেশন কাপে বিশ্রী ভাবে হারের পর কয়েক জন ফুটবলারের মধ্যে তা বেশ জাঁকিয়েই বসেছে।” সঙ্গে তিনি যোগ করেন, “কোচ হিসাবে আমার কাজ ফুটবলারদের মধ্যে একাত্মতা বাড়ানো। ওদের আত্মবিশ্বাস দেওয়া। সেটাই করার চেষ্টা চালাচ্ছি।”

শুধু ফুটবলারদের আত্মবিশ্বাস নিয়েই নয়। ইস্টবেঙ্গল মাঠে অনুশীলন করাও তাঁর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়ে দেন তিনি। “ইস্টবেঙ্গল মাঠের অবস্থা খুব খারাপ। ওখানে অনুশীলন করা যাচ্ছে না। ফুটবলাররাও আমাকে বলছে এই মাঠে অনুশীলন করতে অসুবিধা হচ্ছে।”

এ দিন যুবভারতীতে অনুশীলন ছিল মেহতাব-র‌্যান্টিদের। সিচুয়েশন প্র্যাকটিস করানো ছাড়াও শ্যুটিং, পাসিং প্র্যাকটিস হয়। অনেক দিন পর মিডিয়ার জন্য অনুশীলন দেখার ব্যবস্থা করেছিলেন কর্তারা। প্রথম পনেরো মিনিটের জন্য। আর্মান্দোর মুখ দেখে মনে হচ্ছিল বেশ চিন্তায় এবং চাপে আছেন। কখনও ফুটবলারদের ‘পাস পাস’ বলে চিৎকার করে নির্দেশ দিচ্ছিলেন আবার কখনও আপনমনে হাঁটছিলেন।

বেঙ্গালুরুর বিরুদ্ধে শেষ মরসুমে অপরাজিত ছিল ইস্টবেঙ্গল। বুধবার অ্যাসলে ওয়েস্টউডের টিমের বিরুদ্ধে লড়াইতে নামার আগে অবশ্য প্রতিপক্ষের প্রশংসায় পঞ্চমুখ তিনি। “বেঙ্গালূুরু খুব ভাল দল। আইএসএলে না খেলায় ওদের সব ফুটবলার ফিট আছে। চিনে গিয়ে ওরা অনেক দিন একসঙ্গে ছিল। ফলে বোঝাপড়া বেড়েছে ওদের।”

গোয়ায় আই লিগের প্রথম ম্যাচ ড্র করার পর এখন নিজের মাঠে ফেড কাপ চ্যাম্পিয়নদের বিরুদ্ধে জিততে মরিয়া আর্মান্দো। কিন্তু সুনীল ছেত্রীদের দলের বিরুদ্ধে খেলতে নামার আগে চোট-আঘাতে বিপর্যস্ত লাল-হলুদ শিবির। “ডুডু, লালরিন্দিকা,গুরবিন্দর হয়তো বেঙ্গালুরু ম্যাচ খেলতে পারবে না। খাবরার অবস্থার উন্নতি হলেও ও ম্যাচ ফিট নয়।” বলে দিয়েছেন ইস্টবেঙ্গলের হোয়ান কোচ। সঙ্গে তিনি যোগ করেন, “আমাদের অধিকাংশ ফুটবলাররা আইএসএলে খেলার পর ক্লান্ত হয়ে পড়েছে।”

লাল হলুদের অন্যতম সেরা ফরোয়ার্ড ডুডুর জায়গা নেবে কে, তা নিয়েই ধোঁয়াশা বজায় রাখলেন আর্মান্দো। গোটা অনুশীলন র‌্যান্টির সঙ্গী হিসাবে বলজিৎকে রাখলেও ইস্টবেঙ্গল কোচ বলেন, “ডুডুর জায়গায় কে খেলবে সেটা নিয়ে পরের দু’তিন দিনে সিদ্ধান্ত নেব। জোয়াকিমকেও খেলাতে পারি। ডেম্পোয় র‌্যান্টির সঙ্গে জোয়াকিমের বোঝাপড়া খুব ভাল ছিল।” ডুডুর ফিটনেস নিয়ে কোচ চিন্তায় থাকলেও নাইজিরিয়ান স্ট্রাইকার কিন্তু একা দৌড়াতে দৌড়াতে বলে দিয়েছেন, “আমি ফিট হওয়ার দিকে এগোচ্ছি। দেখা যাক কী হয়।”

এ দিকে ময়দানে হঠাৎ-ই গুঞ্জন ছড়িয়েছে ইস্টবেঙ্গল তাদের মার্কি ফুটবলার লিও বার্তোসকে ছাঁটাই করে দিচ্ছে। কারণ আর্মান্দোর আনা ফুটবলারটির পারফরম্যান্সে ক্লাব কর্তারা সন্তুষ্ট নন। বিকেলে ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্যের সঙ্গে নিউজিল্যান্ড ফুটবলারের একান্ত আলাপচারিতা তা আরও ছড়ায়। সন্তোষবাবু অবশ্য বললেন, “ওকে বলেছি ভাল করে খেল। প্রথম একাদশে ঢোকার চেষ্টা কর। তবে ওকে ছেড়ে দেওয়া নিয়ে কোনও কথা হয়নি।” ক্লাব সূত্রের খবর, বার্তোসকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও তাঁকে সতর্ক করা হয়েছে।

আত্মবিশ্বাসের অভাব, অনুশীলনের মাঠ, ডুডুদের চোট, বার্তোসসব মিলিয়ে আর্মান্দো কিন্তু স্বস্তিতে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

east bengal i league colaco
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE