Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

খেলা

লড়াকু মায়াঙ্ক, দুর্দান্ত পূজারা-কোহালির ব্যাট ভরসা দিচ্ছে মেলবোর্নে

নিজস্ব প্রতিবেদন
২৬ ডিসেম্বর ২০১৮ ১২:৫২
বক্সিং ডে টেস্ট মানেই ক্রিকেটমহলে বাড়তি আগ্রহ। বুধবারের মেলবোর্নও তার ব্যতিক্রম থাকল না। সিরিজ ১-১ থাকায় তৃতীয় টেস্টের গুরুত্বও অপরিসীম। দুই ওপেনারকে হারিয়ে প্রথম দিনের শেষে দুই উইকেটে ২১৫ তুলেছে ভারত। পূজারা খেলছেন ৬৮ রানে। কোহালি অপরাজিত আছেন ৪৭ রানে।

সকালে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটা সারেন অধিনায়ক বিরাট কোহালি। টস জিতে তাঁর ব্যাট করার সিদ্ধান্ত আনে বাড়তি সুবিধা। কারণ, চতুর্থ ইনিংসে রান তাড়া করায় ভারতের ব্যর্থতা সর্বজনবিদিত। প্রথমে ব্যাট করায় সেই চাপ নিতে হচ্ছে না ভারতকে।
Advertisement
হনুমা বিহারী ও মায়াঙ্ক আগরওয়াল। মেলবোর্নে ভারতের হয়ে ওপেন করলেন এই দু’জন। প্রথম উইকেটে উঠল ৪০ রান। তবে বাউন্সারে স্বচ্ছন্দ দেখাল না হনুমাকে। কামিংসের বল হেলমেটে লাগল তাঁর। হেলমেট পাল্টাতে বাধ্য হলেন তিনি। ছবি: এপি।

মায়াঙ্ক আগরওয়ালের জন্যও বাউন্সার মজুত রেখেছিল অস্ট্রেলিয়া। একবার বল লাগল মায়াঙ্কের কাঁধে। তবে তিনি তা নিয়েই লড়াই চালিয়ে গেলেন। অভিষেক টেস্টে দলকে দিলেন নির্ভরতা। ছবি: এএফপি।
Advertisement
হনুমা অবশ্য বাউন্সারেই ফিরলেন। কামিংসের বলে চোখ সরিয়ে নিয়ে স্লিপে ক্যাচ দিলেন তিনি। শর্টপিচ ডেলিভারিতে এই দুর্বলতা কিন্তু আগামিদিনেও ভোগাবে হনুমাকে। নতুন বলে ৬৬ ডেলিভারি খেলে দেওয়াই তাঁর ইনিংসের সার্থকতা। ছবি: এপি।

দ্বিতীয় উইকেটে চেতেশ্বর পূজারার সঙ্গে ৮৩ রান যোগ করেন মায়াঙ্ক আগরওয়াল। অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেকে কোনও ভারতীয়ের সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়লেন তিনি। ভাঙলেন ৭১ বছর পুরনো রেকর্ড। মায়াঙ্ক করলেন ৭৬। ছবি: এএফপি।

১৯৪৭ সালে দাত্তু ফাদকার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট অভিষেকে করেছিলেন ৫১ রান। সেটাই ছিল এই দেশে অভিষেকে কোনও ভারতীয়ের সর্বাধিক রান। হৃষীকেশ কানিতকর (৪৫) ও আবিদ আলি (৩৩) ছিলেন তাঁর পর। এখন সবার উপরে উঠে এলেন মায়াঙ্ক। ছবি: এপি।

মায়াঙ্কও অবশ্য ফিরলেন কামিংসের বাউন্সারে। চায়ের বিরতির আগে লেগসাইডে ঠুকে দিয়েছিলেন ডানহাতি পেসার। অনায়াসেই ছাড়তে পারতেন মায়াঙ্ক। কিন্তু, খেলতে গিয়ে সহজ ক্যাচ দিলেন উইকেটকিপারকে। ছবি: এপি।

১২৩ রানে দুই উইকেট পড়ার পর বিরাট কোহালির সঙ্গে জুটি বাঁধেন পূজারা। প্রথম টেস্টে সেঞ্চুরি করেছিলেন পূজারা। দ্বিতীয় টেস্টে রান পাননি। তৃতীয় টেস্টের প্রথম দিনে পঞ্চাশে পৌঁছলেন নিজের স্টাইলেই। দলকে দিলেন নির্ভরতা। ছবি: এএফপি।

৪৭ রানে বিরাট কোহালির ক্যাচ ফেললেন অজি অধিনায়ক টিম পেন। বোলার ছিলেন মিচেল স্টার্ক। যদিও সহজ সুযোগ ছিল না। এটা ছাড়া ভারত অধিনায়ককে আগাগোড়া দেখাল স্বচ্ছন্দ। পার্‌থে সেঞ্চুরি করেছিলেন। খেলছেন সেই ছন্দে। ছবি: এএফপি।