Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

প্রাতরাশের টেবিলে মুখোমুখি দুই বাঁহাতি, ২২ বছরের পুরনো ঘায়ে নুন ছেটালেন সৌরভ

সম্প্রতি লন্ডনে গিয়েছিলেন সৌরভ। সেখানে তাঁর দেখা হয় অস্ট্রেলিয়ার প্রাক্তন এক বাঁহাতি ব্যাটারের সঙ্গে। আলোচনায় ওঠে বর্ডার-গাওস্কর সিরিজ়। সৌরভ ২০০১ সিরিজ়ের হার মনে করিয়ে দেন তাঁকে।

picture of Sourav Ganguly

বর্ডার-গাওস্কর সিরিজ়ে অধিনায়ক হিসাবে পরিণত হয়েছিলেন সৌরভ। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৬
Share: Save:

লন্ডনে প্রাতরাশ সারতে গিয়ে দেখা প্রাক্তন প্রতিপক্ষের সঙ্গে। তাঁর সঙ্গে গল্প করতে করতেই প্রাতরাশ করেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই প্রতিপক্ষও ছিলেন বাঁহাতি ব্যাটার। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি নিজে সমাজমাধ্যমে দু’জনের ছবি দিয়েছেন।

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে চলছে বর্ডার-গাওস্কর সিরিজ়। টেবিলের অন্য প্রান্তে জাস্টিন ল্যাঙ্গারের মতো প্রাক্তন ক্রিকেটার থাকলে দু’দেশের ক্রিকেটীয় ল়ড়াইয়ের কথা তো আলোচনায় উঠবেই। প্রাতরাশ করতে করতে সৌরভও ক্রিকেটের গল্পে মজেছেন ল্যাঙ্গারের সঙ্গে। সমাজমাধ্যমে দু’জনের ছবি দিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক লিখেছেন, ‘‘এমসিসি বৈঠকের প্রাতঃরাশের টেবিলে এক দুর্দান্ত বাঁহাতি ব্যাটসম্যান।’’

২০০১ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত বর্ডার-গাওস্কর সিরিজ় খেলেছিলেন সৌরভ এবং ল্যাঙ্গার। ২০০১ সালে সিরিজ়ে সৌরভের নেতৃত্বে জিতেছিল ভারত। সেই সিরিজ়ের কথা উঠেছে সৌরভ এবং ল্যাঙ্গারের আলোচনায়। সেই সিরিজ়ের কলকাতা টেস্টে রাহুল দ্রাবিড় এবং ভিভিএস লক্ষ্ণণের জুটির কথা বলেছেন সৌরভ। লন্ডন থেকে ফিরে ল্যাঙ্গারের সঙ্গে দেখা হওয়ার কথা জানিয়ে একটি লেখায় জানিয়েছেন বর্ডার-গাওস্কর সিরিজ়ের অভিজ্ঞতার কথা জানিয়েছেন সৌরভ।

ভারতের প্রাক্তন অধিনায়ক লিখেছেন, ‘‘ক্রিকেটের ইতিহাসে শ্রেষ্ঠ জুটি। টেস্টের চতুর্থ দিনে আমরা কোনও উইকেট না হারিয়ে ৩৩৫ রান করেছিলাম। সারা দিন ব্যাটিং করার পর দ্রাবিড় এবং লক্ষ্ণণ খুব ক্লান্ত হয়ে পড়েছিল। তার পরেও ওরা হাল ছাড়েনি। ব্যাট হাতে লড়াই চালিয়ে গিয়েছিল।’’

সৌরভ আরও লিখেছেন, ‘‘অস্ট্রেলিয়া সেই ম্যাচে বিশ্বাস করতেই পারছিল না কী হচ্ছে। হরভজন সিংহ যখন গ্লেন ম্যাকগ্রাকে এলবিডব্লু আউট করেছিল, তখন গোটা ইডেন গর্জনে ফেটে পড়েছিল। ক্রিকেটপ্রেমীদের আবেগের বিস্ফোরণ ঘটেছিল। ওই টেস্ট ভারতীয় ক্রিকেটকে নতুন জীবন দিয়েছিল। আমাদের দল বিরল জয় পেয়েছিল। এখনও তেমন জয় কেউ পায়নি। আমরা প্রমাণ করেছিলাম, অস্ট্রেলিয়াকেও হারানো যায়।’’

২০০১ সালের ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়কেই নিজের ক্রিকেটজীবনের সেরা সিরিজ় হিসাবে চিহ্নিত করেছেন সৌরভ। তিনি বলেছেন, ‘‘সেই আমাকে অধিনায়ক হিসাবে অনেক পরিণত করেছিল। পৃথিবীর যে কোনও জায়গায় যে কোনও পরিস্থিতিতে টেস্ট জেতার আত্মবিশ্বাস পেয়েছিলাম আমরা।’’ দুই প্রাক্তন বাঁহাতি ব্যাটার বর্ডার-গাওস্কর সিরিজ়ের নানা ঘটনা নিয়ে আলোচনা করেছেন। অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচও ভারতের সেই জয়ের প্রশংসা করেছেন। সম্প্রতি লন্ডনে থাকার সময় এমসিসিতে গিয়েছিলেন সৌরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Sourav Ganguly justin langer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE