Advertisement
২২ জুন ২০২৪
India vs Australia

৭ ক্রিকেটার: ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে নজির গড়ার সামনে

দু’দলের দুই প্রাক্তন অধিনায়ক তো আছেনই। কোহলি, স্মিথ ছাড়া আরও পাঁচ ক্রিকেটার গড়তে পারেন নজির। ভেঙে যেতে পারে সচিন, কুম্বলেদের রেকর্ড। সুযোগ রয়েছে ব্যাটার এবং বোলারদের সামনে।

picture of border and gavaskar

বর্ডার-গাওস্কর ট্রফিতে দু’দলের একাধিক ক্রিকেটার গড়তে পারেন রেকর্ড। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৮
Share: Save:

বর্ডার-গাওস্কর ট্রফিতে হতে পারে একাধিক রেকর্ড। ভারত এবং অস্ট্রেলিয়া দু’দলের ক্রিকেটারদের সামনেই রয়েছে নজির গড়ার সুযোগ। তালিকায় রয়েছেন দুই প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং স্টিভ স্মিথ।

কোহলি এবং স্মিথকে এখনকার ক্রিকেটের অন্যতম দুই সেরা ব্যাটার মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা। তাঁরা দু’জনেই আসন্ন ভারত-অস্ট্রেলিয়ার চার টেস্টের সিরিজ়ের আগে দাঁড়িয়ে আছেন নজিরের সামনে। কোহলির দরকার আর ৬৪ রান। তা হলেই আন্তর্জাতিক স্তরে সব ধরনের ক্রিকেট মিলিয়ে ২৫ হাজার রান পূর্ণ হবে তাঁর। আরও একটি মাইল ফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন তিনি। তার জন্য দরকার ১৫৩ রান। তা হলে দেশের মাটিতে টেস্ট ক্রিকেটে চার হাজার রান পূর্ণ হবে ভারতের প্রাক্তন অধিনায়কের। এখনও পর্যন্ত ভারতে ৪৬টি টেস্ট খেলে কোহলির সংগ্রহ ৩৮৪৭ রান। বর্ডার-গাওস্কর সিরিজ়ে কোহলি সপ্তম সর্বোচ্চ রান সংগ্রাহক। এখনও পর্যন্ত ৩৬টি ইনিংসে ১৬৮২ রান করেছেন তিনি। এ ক্ষেত্রেও নিজের অবস্থান উন্নত করার সুযোগ রয়েছে তাঁর সামনে। এখন বর্ডার-গাওস্কর সিরিজ়ে রান করার বিচারে প্রথম ছ’জন ব্যাটার হলেন সচিন তেন্ডুলকর (৩২৬২), রিকি পন্টিং (২৫৫৫), ভিভিএস লক্ষ্ণণ (২৪৩৪), রাহুল দ্রাবিড় (২১৪৩), মাইকেল ক্লার্ক (২০৪৯) এবং চেতেশ্বর পুজারা (১৮৯৩)।

নজির গড়তে পারেন পুজারাও। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের চতুর্থ ব্যাটার হিসাবে টেস্টে দু’হাজার রান পূর্ণ করার সুযোগ রয়েছে তাঁর সামনে। এখনও পর্যন্ত ২০টি ম্যাচে তাঁর সংগ্রহ ১৮৯৩ রান। এই নজির রয়েছে সচিন, দ্রাবিড় এবং লক্ষ্মণের। নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। একটি উইকেট পেলেই তিনি হবেন ভারতীয় বোলারদের মধ্যে দ্রুততম ৪৫০টি টেস্ট উইকেটের মালিক। বর্ডার-গাওস্কর সিরিজ়ে অনিল কুম্বলের সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ডও ভাঙতে পারেন অশ্বিন। এই সিরিজ়ে কুম্বলের উইকেট সংখ্যা ১১১টি। অশ্বিনের এখনও পর্যন্ত সংগ্রহ ৮৯টি উইকেট। মাইল ফলক ছুঁতে পারেন রবীন্দ্র জাডেজাও। এখনও পর্যন্ত ৬০টি টেস্টে জাডেজা পেয়েছেন ২৪২টি উইকেট। টেস্টে ২৫০ উইকেটে মাইল ফলক স্পর্শ করার সুযোগ রয়েছে বাঁহাতি অলরাউন্ডারের সামনে। মাইল ফলকের সামনে রয়েছেন বাংলার জোরে বোলার মহম্মদ শামিও। মাত্র একটি উইকেট পেলেই আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেট হবে শামির।

অস্ট্রেলিয়ার একাধিক ক্রিকেটারও গড়তে পারেন নজির। এই সিরিজ়ে স্মিথের দরকার ৩৫৩ রান। তা হলেই টেস্ট ক্রিকেটে দ্রুততম ন’হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়বেন তিনি। বর্ডার-গাওস্কর সিরিজ়ে সব থেকে বেশি শতরানের মালিক হওয়ারও সুযোগ রয়েছে স্মিথের সামনে। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক দু’দেশের টেস্টে করেছেন আটটি শতরান। তাঁর সামনে শুধু সচিনের ন’টি শতরান।

নজির গড়ার সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার নাথান লায়নও। আর ছ’টি উইকেট পেলেই ভারতের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়ার মাইল ফলক স্পর্শ করবেন লায়ন। অশ্বিনের মতো বর্ডার-গাওস্কর সিরিজ়ে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার সুযোগ রয়েছে তাঁর সামনেও। বরং অশ্বিনের থেকেও সুবিধাজনক জায়গায় আছেন অসি স্পিনার। এখনও পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে তাঁর সংগ্রহ ৯৪টি উইকেট। কুম্বলের ১১১টি উইকেট টপকানোর জন্য চার টেস্টে তাঁর চাই ১৮টি উইকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE