Advertisement
২৫ জুন ২০২৪
BCCI

২৪ ঘণ্টা ৭ মিনিট পর প্রতিক্রিয়া, বেতনসাম্যের কথা জানতেনই না সৌরভ!

শুক্রবার দুপুরে টুইট করে সৌরভ জানিয়ে দিলেন, সকালে সংবাদপত্র পড়ে তিনি এই খবর জেনেছেন! অর্থাৎ প্রাক্তন বোর্ড সভাপতি এই খবর আগে থেকে জানতেনই না।

টুইট করলেন সৌরভ।

টুইট করলেন সৌরভ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৪:৩৬
Share: Save:

বৃহস্পতিবার ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি মহিলা ক্রিকেটারদেরও দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। বোর্ডের সচিব জয় শাহ টুইটের মাধ্যমে সেই ঘোষণা করার ঠিক ২৪ ঘণ্টা ৭ মিনিট পর প্রতিক্রিয়া পাওয়া গেল প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের। শুক্রবার দুপুরে টুইট করে তিনি জানিয়ে দিলেন, সকালে সংবাদপত্র পড়ে তিনি এই খবর জেনেছেন! অর্থাৎ প্রাক্তন বোর্ড সভাপতি এই খবর আগে থেকে জানতেনই না।

সৌরভ নিজে এই ঐতিহাসিক সিদ্ধান্তের অংশ হতে পারলেন না। সপ্তাহ দুয়েক আগেই বোর্ড সভাপতির পদ থেকে তিনি সরে গিয়েছেন। নতুন বোর্ড সভাপতি হয়েছেন রজার বিন্নী। তবে তিনি যে একেবারেই এই খবরের ব্যাপারে কিছু জানতেন না, সেটা অনেকেই বিশ্বাস করতে পারছেন না। এ দিন টুইটের মাধ্যমে বোর্ডের সমস্ত পদাধিকারীদের প্রশংসা করেছেন সৌরভ। তিনি লিখেছেন, “সকালে সংবাদপত্র দেখেই জানতে পারলাম। জয়, রজার, রাজীব ভাই, আশিসজি, দেবজিৎ এবং অ্যাপেক্স কাউন্সিলের সমস্ত সদস্যকে এই অসাধারণ কাজের জন্য শুভেচ্ছা। মহিলাদের ক্রিকেট উন্নত করার জন্য অনেক কাজ করা হয়েছে। ওরা পারফরম্যান্স দিয়ে সেটা প্রমাণও করে দিয়েছে।”

প্রসঙ্গত, মহিলা ক্রিকেটারদের বেতনসাম্যের কথা সৌরভের জানা না থাকলেও, আগামী বছর মহিলাদের আইপিএল চালু করার কথা প্রথম বলেছিলেন তিনিই। জানিয়েছিলেন, আগামী বছরের মার্চে খেলা হতে পারে এই প্রতিযোগিতা।

বৃহস্পতিবার সকালে জয় শাহ টুইট করেন, “বৈষম্য দূর করতে আজ প্রথম পদক্ষেপ নিল বিসিসিআই। যে সব মহিলা ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ, তাদের আমরা সমান বেতন দিতে চলেছি। মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের এ বার থেকে সম পরিমাণ ম্যাচ ফি দেওয়া হবে। আমরা ক্রিকেটে লিঙ্গসাম্যের নতুন একটা যুগ তৈরি করতে চাই।”

কে কত টাকা পাবেন সেটাও বলে দিয়েছেন জয় শাহ। তাঁর ঘোষণা অনুযায়ী, টেস্টে ম্যাচ পিছু ১৫ লাখ এবং এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ এবং ৩ লাখ টাকা প্রতি ম্যাচে পাবেন ক্রিকেটাররা। জয় আরও লিখেছেন, “বেতনসাম্যের ব্যাপারে আমরা মহিলা ক্রিকেটারদের কাছে দায়বদ্ধ ছিলাম। সমর্থনের জন্য অ্যাপেক্স কাউন্সিলের সব সদস্যকে ধন্যবাদ।”

উল্লেখ্য, গত জুলাই মাসে নিউজ়িল্যান্ড জানিয়ে দেয়, মহিলা এবং পুরুষ ক্রিকেটারদের সমান বেতন দিতে চলেছে তারা। ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট, দু’জায়গাতেই এই নিয়ম কার্যকরী হয়। নিউজ়িল্যান্ডকে দেখে এগিয়ে আসে অস্ট্রেলিয়াও। তবে এখনও পর্যন্ত সমান বেতন কার্যকর করতে পারেনি তারা।

বোর্ডের বার্ষিক সাধারণ সভাতেই আগামী বছর মহিলাদের আইপিএল চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়। বোর্ড সভাপতি থাকাকালীন যে ঘোষণা করে গিয়েছিলেন সৌরভই। পাঁচ দলের মহিলা আইপিএল হওয়ার সম্ভাবনা রয়েছে। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানারা এমনিতেই উত্তেজিত। তার উপরে বেতনসাম্যের খবর পাওয়ায় তাঁরা যে আরও উৎসাহিত হবেন তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE