Advertisement
১৯ মে ২০২৪
Team India

Team India: সামনে নিউজিল্যান্ড, তাতেই বার বার কেঁপে যায় ভারত

আট বার মুখোমুখি হয়ে ভারত জিততে পেরেছে মাত্র এক বার। সৌরভের ভারতের সামনে আটকে গিয়েছিল নিউজিল্যান্ড।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১৭:৫৯
Share: Save:

আইসিসি প্রতিযোগিতায় নিউজিল্যান্ড বার বার ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়েছে। ১৯৯৯ থেকে ২০২১, এই ২২ বছরে আট বার মুখোমুখি হয়ে মাত্র এক বার জিততে পেরেছে ভারত। এ বারের টি২০ বিশ্বকাপেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় ঘণ্টা বেজে যায় ভারতের। কফিনে শেষ পেরেকটাও পোঁতেন কিউয়িরাই। রবিবার আফগানিস্তানকে হারিয়ে দিয়ে টি২০ বিশ্বকাপ থেকে ভারতের ছুটি ঘোষণা করে দেন কেন উইলিয়ামসনরা।

১৯৯৯ সালে এক দিনের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয় ভারত এবং নিউজিল্যান্ড। মহম্মদ আজহারউদ্দিনের ভারত ২৫১ রান তুলেও হেরে যায় ম্যাট হর্নের দাপটে। পরের বছরের সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতকে উড়িয়ে দিয়েছিলেন ক্রিস কেয়ার্নস। ১১৩ বলে ১০২ রানের ইনিংস খেলে প্রায় একাই ম্যাচ বার করে নিয়ে চলে যান। বিফলে যায় সৌরভের শতরান।

সৌরভ যদিও সেই হারের বদলা নিয়েছিলেন ২০০৩ সালের বিশ্বকাপে। ১৪৬ রানে নিউজিল্যান্ডকে আটকে রাখে ভারত। বিশ্বকাপের সুপার ৬ পর্বে সহজ জয় পান রাহুল দ্রাবিড়রা। কিন্তু ওই এক বারই। আইসিসি প্রতিযোগিতায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে আর কোনও সাফল্য নেই ভারতের।

এর পর টি২০ বিশ্বকাপ, এক দিনের বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে দুই দল। অধিনায়ক বদলেছে, ক্রিকেটার বদলেছে, কিন্তু ফলাফল একই রয়ে গিয়েছে। ম্যাচ শেষে জয়ের হাসি দেখা গিয়েছে কিউয়িদের মুখেই। উল্লেখ্য, ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে কিউয়িদের বিরুদ্ধে হারই আন্তর্জাতিক মঞ্চে মহেন্দ্র সিংহ ধোনির শেষ ম্যাচ। ওই ম্যাচ খেলার পর প্রায় এক বছর কোনও ম্যাচ না খেলে ২০২০ সালের ১৫ অগস্ট সন্ধ্যায় অবসর ঘোষণা করেন ধোনি।

কিউই ধাঁধার জবাব এখনও পায়নি ভারতীয় ক্রিকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE