Advertisement
০২ মে ২০২৪
Neymar Jr.

বিশ্বকাপে নামার আগে বিক্ষোভের মুখে নেমার

ফল ঘোষণার পরেই গণমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে একটি ভিডিয়ো। যেখানে লুলার সমর্থকেরা দাবি করেছে, এ বার প্যারিস সঁ জরমঁ তারকা-কে বকেয়া আয়কর জমা দিতেই হবে।

অস্বস্তি: নতুন বিতর্কে জড়িয়ে পড়লেন নেমার। ফাইল চিত্র

অস্বস্তি: নতুন বিতর্কে জড়িয়ে পড়লেন নেমার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ০৮:৫৫
Share: Save:

ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচনে জেয়ার বোলসোনারোকে হারিয়ে ক্ষমতায় ফিরছেন লুইস ইনাসিয়ো লুলা দা সিলভা। ফল ঘোষণার পরেই গণমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে একটি ভিডিয়ো। যেখানে লুলার সমর্থকেরা দাবি করেছে, এ বার প্যারিস সঁ জরমঁ তারকা-কে বকেয়া আয়কর জমা দিতেই হবে।

বহুচর্চিত এই নির্বাচনে নেমার একেবারে খোলাখুলি বোলসোনারো-র হয়ে প্রচার করেন। যা ভাল ভাবে নেননি লুলার সমর্থকেরা। বলা হচ্ছে, ব্রাজিলীয় তারকা আয়কর বাকি থাকার জন্য বোলসোনারোর হয়ে প্রচারে নেমেছিলেন। যাতে তাঁর কর মকুব হয়।

ঘটনার প্রতিক্রিয়া একেবারেই ভাল হল না। মনে করা হচ্ছে, এই ঘটনায় কাতার বিশ্বকাপের আগে ব্রাজিল দলের উপরই খারাপ প্রভাব ফেলতে পারে। এ দিকে লুলা মজা করে বলেছেন, ‘‘যে কোনও রাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন করার স্বাধীনতা নেমারের আছে। তবে আমার মনে হয়েছে, ও বোধহয় ভয় পেয়েছিল, আমি জিতলে বোলসোনারোর মতো কর নিয়ে ওর ঝামেলা মিটিয়ে দেব না মনে করে।’’

সরব ইউক্রেন: এ বার ইরানের বিরুদ্ধে সরব হল রুশ আক্রমণে বিধ্বস্ত ইউক্রেন। তাদের দাবি, কাতার বিশ্বকাপ থেকে এখনই ইরানকে যেন বাতিল করা হয়। অভিযোগ, রাশিয়াকে অস্ত্র সরবরাহে ইরান সরকারের প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। শুধু অভিযোগ তোলা নয়। ইউক্রেনের জাতীয় ফুটবল সংস্থা একেবারে সরাসরি ফিফার কাছেই এটা নিয়ে লিখিত প্রতিবাদ জানাবে। প্রসঙ্গত কাতারে বিশ্বকাপ শুরু হচ্ছে ২০ নভেম্বর, রবিবার। তার আগে ইরানের মানবাধিকার কর্মীরাও নিজেদের জাতীয় দলকেই বিশ্বকাপ থেকে বাতিল করার আবেদন করেছিল। তাদের অভিযোগ, এক মহিলা ঠিক মতো হিজাব না পরায় সে দেশের নিরাপত্তা বাহিনি তাঁকে হেফাজতে নেয়। যেখানে তাঁর মৃত্যু পর্যন্ত হয়েছে। শুধু তা-ই নয়, নিরাপত্তা কর্মীরা নাকি ২৮৪ জনকে হত্যা করেছে। যার মধ্যে ৪৫ জন শিশু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neymar Jr. Brazil Jair Bolsonaro
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE