Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রুপো নিশ্চিত লক্ষ্য সেনের, প্যারা এশিয়াডে ফের সোনা

ফাইনালে লক্ষ্যের মুখোমুখি চিনের লি শিফেং‌। যদি চিনা তারকাকে হারাতে পারে লক্ষ্য, প্রথম ভারতীয় খেলোয়াড় হিসেবে যুব অলিম্পিক্সে সোনা জেতার নজির

নিজস্ব প্রতিবেদন
১৩ অক্টোবর ২০১৮ ০৪:১৯
Save
Something isn't right! Please refresh.
সফল: যুব অলিম্পিক্সে অনন্য নজিরে সামনে লক্ষ্য সেন। ফাইল চিত্র

সফল: যুব অলিম্পিক্সে অনন্য নজিরে সামনে লক্ষ্য সেন। ফাইল চিত্র

Popup Close

যুব অলিম্পিক্সে ভারতকে সাত নম্বর পদক জয়ের দিকে এগিয়ে দিল তরুণ ব্যাডমিন্টন তারকা লক্ষ্য সেন। বুয়েনস আইরেসে জুনিয়র এশিয়া চ্যাম্পিয়ন লক্ষ্য প্রথম গেমে হেরে গিয়েও দুরন্ত ভাবে ফিরে এসে হারায় দ্বিতীয় বাছাই জাপানের কোদাই নারাওকাকে। ফল লক্ষ্যের পক্ষে ১৪-২১, ২১-১৫, ২৪-২২। এই জয়ে লক্ষ্যের অন্ততপক্ষে রুপো জয় নিশ্চিত।

ফাইনালে লক্ষ্যের মুখোমুখি চিনের লি শিফেং‌। যদি চিনা তারকাকে হারাতে পারে লক্ষ্য, প্রথম ভারতীয় খেলোয়াড় হিসেবে যুব অলিম্পিক্সে সোনা জেতার নজির গড়বে। ২০১০ সালে সিঙ্গাপুরে প্রণয় কুমার রুপো জিতেছিলেন ভারতের হয়ে। এখনও পর্যন্ত সেটাই যুব অলিম্পিক্সে ভারতের সেরা পারফরম্যান্স।

লক্ষ্যের পাশাপাশি এই প্রতিযোগিতায় পদকের দিকে এগোচ্ছে ভারতের মেয়েরাও। ৫-২ গোলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠল মেয়েরা। গোল মুমতাজ খান (২ ও ১৭ মিনিট), রীত (১০), লালরেমসিয়ামি (১২) এবং ইশিকা চৌধুরির (১৩)। এই জয়ের ফলে গ্রুপে দু’নম্বরে আছে ভারত। শীর্ষে আর্জেন্টিনা।

Advertisement

এ দিকে জাকার্তায় প্যারা এশিয়ান গেমসে ভারতীয় অ্যাথলিটদের দুরন্ত পারফরম্যান্স অব্যহত। শুক্রবার দাবা থেকে দুটি এবং ব্যাডমিন্টন থেকে একটি সোনা জিতল ভারতীয় খেলোয়াড়েরা। পাশাপাশি প্রতিযোগিতায় দ্বিতীয় ব্রোঞ্জ পেলেন দীপা মালিক।

দাবায় এ দিন সোনা জেতেন কে জেনিথা অ্যান্টো। মেয়েদের র‌্যাপিড পিওয়ান দাবায় তিনি ইন্দোনেশিয়ার প্রতিদ্বন্দ্বীকে হারান। এর পরে কিষাণ গাঙ্গোলি পুরুষদের ব্যক্তিগত র‌্যাপিড বিভাগে সেরা হন মাজিদ বাঘেরিকে হারিয়ে। ভারতকে দিনের তিন নম্বর সোনা এনে দেন পারুল পার্মার। তিনি মেয়েদের সিঙ্গলসে এসএলথ্রি বিভাগে ২১-৯, ২১-৫ হারান তাইল্যান্ডের প্রতিদ্বন্দ্বীকে। সোনা জেতার পরে পার্মার বলেন, ‘‘গুজরাতের স্পোর্টস অ্যাকাডেমিতে আমি কোচ হিসেবে কাজ করি। আমার লক্ষ্য প্যারালিম্পিক্স। এর পরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামব। তাই আমার অফিস আর স্পনসরদের আরও সমর্থন চাই।’’

রিও প্যারালিম্পিক্সে রুপো জয়ী দীপা মালিকও প্যারা এশিয়াডে তাঁর দ্বিতীয় ব্রোঞ্জ পেলেন এ দিন ডিসকাস থ্রো-এ। চতুর্থ প্রয়াসে দীপা ৯.৬৭ মিটার স্কোর করে তৃতীয় স্থানে শেষ করেন। এ ছাড়া সাঁতারে স্বপ্নীল পাটিল ১০০ মিটার ব্যাকস্ট্রোকে জেতেন রুপো। এ ছাড়া ৪০০০ মিটার সাইক্লিংয়েও ভারতের গুরলাল সিংহ এ দিন পান ব্রোঞ্জ।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement