Advertisement
২৭ নভেম্বর ২০২২
বিরাটের মধ্যে অস্ট্রেলীয়দের আগ্রাসন দেখতে পান মাইকেল ক্লার্ক

সামনে শ্রীলঙ্কা-পরীক্ষা, শাস্ত্রীর ক্লাসে এ বার ধোনি

অস্ট্রেলিয়ার মিডিয়ার সঙ্গে তাঁর সম্পর্কটা খুব একটা ভাল না হলেও সে দেশের ক্রিকেটপ্রেমীরা কিন্তু বিরাট কোহালিকে যথেষ্ট শ্রদ্ধা করেন। বৃহস্পতিবার এই মন্তব্য করেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক ক্লার্ক। এর কারণও তিনি ব্যাখ্যা করে দিয়েছেন।

ডাম্বুলায় পৌঁছে মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: টুইটার

ডাম্বুলায় পৌঁছে মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০১৭ ০৪:২৯
Share: Save:

টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশের পরে এ বার ওয়ান ডে সিরিজের প্রস্তুতি শুরু হয়ে গেল ভারতের। রবিবার প্রথম ওয়ান ডে ডাম্বুলায়। আর বৃহস্পতিবার ডাম্বুলায় পৌঁছেই নেটে নেমে পড়লেন মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

গত মাসে ওয়েস্ট ইন্ডিজে শেষ ম্যাচ খেলেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। প্রায় দেড় মাস পরে ফের মাঠে নামবেন। এই সিরিজ ধোনির কাছে বড় পরীক্ষা। ওয়েস্ট ইন্ডিজে একটা অপরাজিত ৭৮ ও একটা ৫৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। তবু বিশ্বকাপ ২০১৯ পর্যন্ত তাঁকে দলে রাখা উচিত কি না, এই নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট মহলে। সে সবেরই জবাব ধোনিকে দিতে হবে এখন। সেই জন্যই বোধহয় শ্রীলঙ্কায় পৌঁছে আর সময় নষ্ট করতে চাইলেন না প্রাক্তন অধিনায়ক।

বৃহস্পতিবারের ঐচ্ছিক প্র্যাকটিসে ধোনি ছাড়াও হাজির ছিলেন কেদার যাদব, মণীশ পাণ্ডে, শার্দূল ঠাকুর, যুজবেন্দ্র চহ্বাল, যশপ্রীত বুমরা-রা। তবে সব নজর ছিল ধোনিরই ওপর। প্র্যাকটিসে ধোনিকে অনেকটা সময় কোচ রবি শাস্ত্রীর সঙ্গে কাটাতেও দেখা যায়।

এক দিকে যখন ডাম্বুলায় ভারতের ওয়ান ডে মহড়া শুরু হয়ে গিয়েছে, অন্য দিকে ভারতের মাটিতে অস্ট্রেলীয় সিরিজের দামামা বাজিয়ে দিলেন মাইকেল ক্লার্ক।

Advertisement

আরও পড়ুন: জন্মদিনে শপথ কামোর, আজ গোল করবোই

অস্ট্রেলিয়ার মিডিয়ার সঙ্গে তাঁর সম্পর্কটা খুব একটা ভাল না হলেও সে দেশের ক্রিকেটপ্রেমীরা কিন্তু বিরাট কোহালিকে যথেষ্ট শ্রদ্ধা করেন। বৃহস্পতিবার এই মন্তব্য করেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক ক্লার্ক। এর কারণও তিনি ব্যাখ্যা করে দিয়েছেন। বিরাটের মধ্যে অস্ট্রেলীয়রা নাকি নিজেদেরই ছায়া দেখতে পান, ধারণা ক্লার্কের। তাঁর আগ্রাসন, তাঁর সাহসী আচরণ অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মতোই। সে জন্যই ভারতীয় অধিনায়ক অস্ট্রেলিয়ায় বেশ জনপ্রিয়।

ডাম্বুলায় পৌঁছে গেলেন বিরাট কোহালিও।

আপাতত ভারতে আছেন ক্লার্ক। এক ক্রিকেট ওয়েবসাইটকে তিনি বলেন, ‘‘বিরাটের মধ্যে নিজেদের ছায়া দেখতে পায় বলেই অস্ট্রেলিয়ানরা সবাই ওকে পছন্দ করে। আমাদের দেশে বিরাটের জনপ্রিয়তা মোটেই কম নয়। ওকে সবাই শ্রদ্ধাও করে।’’

মাঠে বিরাটের ইস্পাত কঠিন মানসিকতা নিয়ে ক্লার্ক বলেন, ‘‘মাঠে ও খুবই কঠোর। ওর হার না মানার আচরণ দেখার মতো। মাঠের বাইরে কিন্তু যথেষ্ট ভদ্র। এই সত্যিটা যখন লোকে জানতে পারে, তখন ওর প্রতি শ্রদ্ধা অবশ্যই বেড়ে যায়। এই দুটো দিকই সমান ভাবে সব অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের মধ্যে দেখা যায় না।’’

শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ শুরু হতে চললেও ভারতে অস্ট্রেলিয়ার আসন্ন ওয়ান ডে সিরিজ নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে এখন থেকেই। কোহালির সঙ্গে অস্ট্রেলীয় মিডিয়ার অম্লমধুর সম্পর্ক এখন সারা বিশ্বের জানা। গত টেস্ট সিরিজে কোহালির বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করে দিয়েছিল সে দেশের মিডিয়া। আসন্ন ভারত-অস্ট্রেলিয়া সিরিজেও যে কোহালির সঙ্গে সেই যুদ্ধ চলবে সে দেশের মিডিয়ার, তা অবধারিত। ক্লার্ক এই যুদ্ধেরই বিরোধী। বলেন, ‘‘আমাদের মিডিয়া সব সময় বিরাটের বিরুদ্ধে লিখতে পছন্দ করে। কিন্তু আমার সঙ্গে বেশ ভাল সম্পর্ক বিরাটের। ও সবাইকে শ্রদ্ধাও করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.