Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

বাদ এশিয়া কাপের সেরা ধওয়ন, দেখে নিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টেস্ট স্কোয়াড

৩০ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৩১
বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট। প্রথা ভেঙে ম্যাচের আগের দিনই ১২ জনের দল ঘোষণা করে দিয়েছে ভারত। ইংল্যান্ড টেস্টে যাঁরা জায়গা পেয়েছিলেন, সবাই কিন্তু দলে নেই। এসেছেন নতুন মুখরাও। পরিবর্তন হয়েছে বেশ কয়েকটি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম বারো জনের দলে কোন ভারতীয় ক্রিকেটারদের জায়গা হল দেখে নিন।

বিরাট কোহালি (অধিনায়ক): পূজারার পরেই নামবেন ভারতীয় দলের ক্যাপ্টেন বিরাট কোহালি। টেস্টে দুর্দান্ত কিছু করবেন বিরাট, প্রত্যাশা এমনটাই।
Advertisement
লোকেশ রাহুল: প্রথমেই নামবেন কে এল রাহুল। ইংল্যান্ডে শেষ টেস্টে শতরান করেছিলেন তিনি।

পৃথ্বী শ: তাঁর সঙ্গে এই টেস্টে ওপেনের সম্ভাবনা রয়েছে পৃথ্বী শ-য়ের। অভিষেক হতে চলেছে তাঁর। ভারতীয় ক্রিকেটের উঠতি প্রতিভার দিকে নজর রয়েছে ক্রিকেট মহলের।
Advertisement
মায়াঙ্ক অগ্রবাল: ওপেনার হিসেবেই ভাবা হচ্ছে নতুন মুখ মায়াঙ্ককে। মূলত পৃথ্বী শ’য়ের সঙ্গেই লড়াই থাকবে তাঁর।

চেতেশ্বর পূজারা: এর পর নামছেন চেতেশ্বর পূজারা। টেস্ট ক্রিকেটের অন্যতম স্তম্ভ পূজারা। ইংল্যান্ড প্রথম টেস্টে বাদ পড়ার পর ফিরে মন্দ খেলেননি। শতরানও করেছেন।

অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক): রাহানে মিডল অর্ডারের অন্যতম বড় ভরসা।

হনুমা বিহারী: অভিষেক ম্যাচে নজর কেড়েছেন। রাহুল-সচিন-সৌরভ-লক্ষ্মণ পরবর্তী ভারতীয় টেস্ট দলে মিডল অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা অনেক হয়েছে। কিন্তু, তেমন সাফল্য আসেনি এখনও। হনুমার উপর অনেক আশা জাতীয় নির্বাচকদের।

ঋষভ পন্থ: উইকেটকিপার-ব্যাটসম্যান হিসাবে দলে জায়গা পেলেন পন্থ। যদিও ইংল্যান্ড সিরিজে সেভাবে সফল হননি।কিন্তু ক্যাপ্টেন ভরসা রাখছেন তাঁর উপরেই।

রবিচন্দ্রন অশ্বিন: চোট সারিয়ে ফিরছেন মাঠে। চেন্নাইয়ের অফস্পিনার ভারতের সেরা স্পিন অস্ত্র। ব্যাটিংটাও ভালই করেন।

রবীন্দ্র জাডেজা: বাঁ-হাতি স্পিনার জাডেজা ওয়েস্ট ইন্ডিজের আতঙ্কের কারণ হতে পারেন। ইংল্যান্ডে শেষ টেস্টে সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করেছেন তিনি।

কুলদীপ যাদব: কী ভাবে চায়নাম্যানকে মোকাবিলা করা সম্ভব, তার কোনও উপায় গোটা সফরে খুঁজে পাননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। ফলে, তিনি ভেলকি দেখাতেই পারেন।

মহম্মদ শামি: পারিবারিক ঝামেলা কাটিয়ে উঠে ডানহাতি পেসার শামির দুরন্ত গতি ক্যারিবীয়দের বেগ দেবে ভালই।

উমেশ যাদব: বিদর্ভের ডান হাতি পেসার বল হাতে ভেলকি দেখাবেন বলেই মনে করা হচ্ছে।ইংল্যান্ডে প্রথম টেস্টের পর সুযোগ পাননি তিনি।

মহম্মদ সিরাজ: ইশান্ত-ভুবি-বুমরা না থাকায় সিরাজের মতো নতুন মুখের দরজা খুলে গিয়েছে। সুযোগকে কাজে লাগানোর সেরা সুযোগ এটাই।

শার্দুল ঠাকুর: চোটের জন্য এশিয়া কাপ থেকে সরে গেলেও দ্বাদশ স্থানে রয়েছেন শার্দুল।