Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ডেভিস কাপে হয়তো নাদাল নিশ্চিত নন লিয়েন্ডার পেজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ অগস্ট ২০১৬ ০৩:৩৬

কপির উপরের হেডিংটা আগামী ১৬-১৮ সেপ্টেম্বর দিল্লির আর কে খন্না স্টেডিয়ামে হতে চলা ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপে ওঠার অতি গুরুত্বপূর্ণ স্পেন বনাম ভারত প্লে-অফ টাই-এর এই মুহূর্তের ছবি। বুধবার এআইটিএ-তে খোঁজখবর নিয়ে জানা যাচ্ছে, ভারতীয় টেনিস কর্তাদের কাছে খবর, রাফায়েল নাদাল নাকি পরের মাসে ভারতে ডেভিস কাপ খেলতে আসার ইচ্ছে প্রকাশ করেছেন তাঁর দেশের ফেডারেশনের কাছে।

স্পেনের এমনিতে এই মুহূর্তে ১১ জন প্লেয়ার বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম একশোয়। চার জন প্রথম কুড়িতে। সেই নাদাল, ডেভিড ফেরার, রবের্তো অগট, ফেলিসিয়ানো লোপেজ-কে নিয়ে একটা টিম হয়ে যায়। তার উপর দিনকয়েক আগেই নাদাল-লোপেজ জুটি অলিম্পিক্সে ডাবলসে সোনা জিতেছেন। এই শতকে পাঁচ বারের চ্যাম্পিয়ন স্পেন এমনিতে ডেভিস কাপে দু’টো দল নামানোর ক্ষমতা রাখে। কিন্তু টেনিস ওয়াকিবহাল মহলের ধারণা, বেজিং অলিম্পিক্সে সিঙ্গলসের পরে এ বার রিওতে ডাবলসেও সোনা জেতায় নাদাল দেশকে ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপে ফিরিয়ে আনাটাকে তাঁর পরের টার্গেট করছেন হয়তো।

সম্ভাব্য এমন কঠিন প্রতিদ্বন্দ্বিতার সামনে আবার ভারতীয় দল গড়া নিয়ে ঝামেলা বাঁধতে পারে। অলিম্পিক্সে দল গড়ার মতো। এ দিন এক প্রভাবশালী এআইটিএ কর্তা যা ইঙ্গিত দিলেন তাতে, লিয়েন্ডার পেজ এ বার দলে অটোমেটিক চয়েস নন। এ দিকে, লিয়েন্ডারের বাবা ভেস পেজ মিডিয়ায় ইতিমধ্যে বলে রেখেছেন, লিয়েন্ডার ভারতীয় ডেভিস কাপ দলে রামনাথন কৃষ্ণনের সর্বাধিক সিঙ্গলস ম্যাচ জেতার রেকর্ড ভাঙতে দেশের হয়ে সিঙ্গলস খেলতে চান। যার জন্য তাঁর ডেভিসে তিনটে সিঙ্গলস ম্যাচ জেতা দরকার। যা শুনে এ দিন সেই এআইটিএ কর্তার বক্তব্য, লিয়েন্ডার এটিপি সি‌ঙ্গলস র‌্যাঙ্কিংয়ের বাইরে। বহু দিন সার্কিটে সিঙ্গলস না খেলায়। এই পরিস্থিতিতে তাঁকে কী ভাবে সিঙ্গলসের জন্য নির্বাচিত করা সম্ভব? ডেভিস কাপ দল গড়ার একটা ন্যূনতম সার্বিক গাইডলাইন আছে।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী, র‌্যাঙ্কিং অনুসারে দেশের সেরা সিঙ্গলস প্লেয়ার য়ুকি ভামব্রি স্পেন ম্যাচে ভারতীয় দলে ঢুকছেন। তিনি পুরো ফিট। এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ওপেন কোয়ালিফাইংও খেলছেন। য়ুকির সঙ্গে রামকুমার রামনাথন, সাকেত মিনেনির নির্বাচন প্রায় নিশ্চিত। ডাবলস বিশেষজ্ঞ হিসেবে দেশের এক নম্বর রোহন বোপান্নাকে দলে রাখতেই হবে। সেক্ষেত্রে বোপান্না-মিনেনি ডাবলস জুটি হয়ে যেতে পারে। যে জুটি রিওর জন্য চেয়েছিলেন বোপান্না। সিঙ্গলস খেলবেন য়ুকি আর রামকুমার।

লিয়েন্ডারের এই মুহূর্তে ডাবলস র‌্যাঙ্কিংও নাকি আর জাতীয় দলে তাঁর জায়গা নিশ্চিত করছে না! যদি না অলিম্পিক্স দলে লিয়েন্ডারকে ঢোকানোর মতো দিল্লির প্রভাবশালী রাজনৈতিক নেতা থেকে দেশের বড় শিল্পপতি নেমে পড়েন ডেভিস কাপেও। এ সবের উত্তর সামনের সপ্তাহের গোড়ার দিকে পেয়ে যাওয়ার কথা। কারণ ৩ সেপ্টেম্বর ইনদওরে এআইটিএ-র বার্ষিক সাধারণ সভার আগে ডেভিস কাপের দল নির্বাচন।

আরও পড়ুন

Advertisement