Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

স্ট্র্যাটেজির শেষ কথা ফেডেরার

মারিন চিলিচের বিরুদ্ধে রজার ফেডেরারের ম্যাজিক শো-র সবচেয়ে বড় তাৎপর্য, আধুনিক টেনিস থেকে যে সব স্ট্রোক খুব দ্রুত অদৃশ্য হয়ে যাচ্ছে, সেই সব অ

লিয়েন্ডার পেজ
০৮ জুলাই ২০১৬ ০৩:২৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মারিন চিলিচের বিরুদ্ধে রজার ফেডেরারের ম্যাজিক শো-র সবচেয়ে বড় তাৎপর্য, আধুনিক টেনিস থেকে যে সব স্ট্রোক খুব দ্রুত অদৃশ্য হয়ে যাচ্ছে, সেই সব অস্ত্রের পুনরাবির্ভাব। স্লাইসড ব্যাকহ্যান্ড আমারও খেলার রুটি-রুজি স্ট্রোক, কিন্তু ফেডেরার যে ভাবে সেটা ব্যবহার করে চিলিচকে ছিটকে দিল সেটা এককথায় স্ট্র্যাটেজিক অসাধারণত্বের সর্বোচ্চ লেভেল!

সাধারণত ফেডেরার বেসলাইন থেকে বিপক্ষ কোর্টের গভীরে হিট মারতে পছন্দ করে। হাজার হোক ওই ধরনের ‘ডিপ’ আর নিখুঁত গ্রাউন্ডস্ট্রোকের মোকাবিলা কোনও সাধারণমানের প্লেয়ারের পক্ষে করা মারাত্মক কঠিন। কিন্তু চিলিচের বিরুদ্ধে ও সিদ্ধান্ত নিয়েছিল সার্ভিস লাইনের সামান্য আগে ব্যাকহ্যান্ড ক্রস কোর্ট চিপ শট মারার। ঠিক তৃতীয় সেট থেকেই ও এই শট প্রচুর নিতে আরম্ভ করল। আর এটাই ওকে দু’সেট পিছিয়ে পড়া অবস্থা থেকে চিতাবাঘের মতো ওঁত পেতে লড়াইয়ে ফিরিয়ে আনল।

ফেডেরারের ওই একটা টানা স্ট্রোকের ব্যবহার চিলিচের ছন্দ নষ্ট করে দেয়। স্যাঁতস্যাঁতে ঘাসে বল নিচু হচ্ছিল। চিলিচকে বাধ্য করছিল আরও বেশি করে বলের নীচে র‌্যাকেট আনতে। আর নিচু হয়ে আসা বল উঁচু করে মারতে যাওয়ায় চিলিচ ওর স্ট্রোকে অত্যন্ত প্রয়োজনীয় গতিটা আনতে পারছিল না। যে স্পিড ওর শটে প্রথম দু’টো সেটে দেখা যাচ্ছিল। ফেডেরার ওকে লোভ দেখিয়ে নেটের সামনে উঠিয়ে আনছিল। আর এ ভাবে সাড়ে ছয় ফুটের ক্রোট ধীরে ধীরে চ্যাম্পিয়নের কব্জায় এসে পড়ল। যেখানে কিংবদন্তির অবিস্মরণীয় সব পাসিং শট চিলিচকে এতটাই ঘেঁটে দিল যে, সহজ ভলি মারতেও ও তখন অস্বাচ্ছন্দ্যবোধ করতে লাগল।

Advertisement

স্লাইস ব্যাকহ্যান্ড এখনকার দিনে হার্ডকোর্টে মারতে টেনিস প্লেয়ার খুব বেশি উৎসাহী হয় না। যেহেতু ওই সারফেসে বল স্রেফ লাফিয়ে ওঠে, যার উপর পাল্টা উইনিং হিট মেরে দেওয়া যায়। যে কারণে আধুনিক যুগের প্লেয়ার এই স্ট্রোকে নিজেদেরকে বেশি উন্নত করার প্রয়োজন দেখায় না। কিন্তু ফেডেরারের স্ট্রোকের শোকেস এ জন্যই এত অসাধারণ! যার জন্য বাকিদের তুলনায় ফেডেরার খাঁটি কিংবদন্তি। ফেডেরারের আর একটা জিনিয়াস হল ওর সম্পূর্ণ অপ্রত্যাশিত ভাবে ঘুরে দাঁড়ানোর স্কিল। যার জোরে চিলিচের পাতা ফাঁদ কেটে বেরিয়ে আসতে পেরেছে।

যেমন ম্যাচ পয়েন্টে চিলিচের ফোরহ্যান্ডে ফেডেরারের নেওয়া স্লাইসড দ্বিতীয় সার্ভ। বেশির ভাগ প্লেয়ার ওই রকম বিগ পয়েন্টে ফোরহ্যান্ডকে এড়িয়ে যেতে চাইবে। কিন্তু ফেডেরার ঠিক উল্টো পথে গিয়ে চিলিচকে বলতে গেলে শুধু অবাকই করে দেওয়া নয়, বোকা বানিয়ে দিল। ফেডেরারের গ্রেট হয়ে ওঠার অনেকগুলো প্রাথমিক কারণের মধ্যে যেটা পড়ে।

টেনিস-পদার্থবিদ্যা আর মানুষের কল্পনাশক্তির জোরে কিছু নির্দিষ্ট শট কোর্টের যে কোনও কোণ থেকে মারা সম্ভব। ফেডেরার এই সার্বিক ‘ল’-কে অনুসরণ করেও কিন্তু নিজের শটে এমন সব অবিশ্বাস্য কোণ তৈরি করে যার কোনও ব্যাখ্যা হয় না। অন্যদের মনে হবে ব্যাপারটা আমার পক্ষেও করা সম্ভব, কিন্তু করতে গিয়ে পারবে না তারা। ভয়ঙ্কর চাপের মুখে ফেডেরার এমন সব শট খেলে যা আগে খুব কম প্লেয়ারকেই খেলতে দেখা গিয়েছে।

যে জন্য এই লোকটা জিতেই চলেছে। আর যত দিন ওর দু’টো পা আর ওর অসাধারণ মানসিকতা বিশ্বাসঘাতকতা করবে না, জিতেই যাবে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement