×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

খেলা

বিশ্বকাপ ফুটবলের যে ছবিগুলো ভ‌োলার নয়

নিজস্ব প্রতিবেদন
১০ জুন ২০১৮ ১২:৫৬
আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। রাশিয়ায় শুরু হতে চলেছে ২০১৮ ফিফা বিশ্বকাপ। ফুটবল জ্বরে কাঁপতে শুরু করেছে গোটা দুনিয়া। তার আগে দেখে নেওয়া যাক বিগত বিশ্বকাপগুলির বেশ কিছু স্মরণীয় মুহূর্ত।

১৯৫০-এর বিশ্বকাপ। আয়োজক দেশ ছিল ব্রাজিল। সব থেকে বড় অঘটনটি ঘটে ফাইনালে। ফেভারিট ব্রাজিলকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হল উরুগুয়ে।
Advertisement
১৯৫৪ সালের বিশ্ব ফুটবলের আসর। প্রথম থেকেই সে বার ফেভারিট হাঙ্গেরি। চমক যেন লুকিয়ে ছিল ফাইনালে। হট ফেভারিট হাঙ্গেরিকে হারিয়ে দিল পশ্চিম জার্মানি। এর আগে ৪ বছর কোনও ম্যাচ হারেনি তারা।

ফুটবল সম্রাট পেলের প্রথম বিশ্বকাপ ১৯৫৪। বয়স তখন মাত্র ১৭ বছর। পেলের জাদুতেই বিশ্ব ফুটবলে সেরার শিরোপা পেল ব্রাজিল।
Advertisement
সান্তিয়াগোর যুদ্ধ— ১৯৬২ বিশ্বকাপ। বিশ্ব ফুটবলে অন্যতম কলঙ্ক জনক ঘটনা। ইতালি-চিলি দুই দল মাঠের মধ্যে রীতিমতো হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল। এক বার নয়, এমন ঘটনা ঘটেছিল বার বার। ম্যাচটি ২-০ গোলে জিতে যায় চিলি।

বিশ্বকাপ ফুটবলে ব্রিটিশ-রাজ। কাপ জিতল ইংল্যান্ড। সালটা ১৯৬৬।

পরের বার অর্থাৎ ১৯৭০। ফেভারিট বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু, চমক ছিল ব্রাজিলের। মুখোমুখি ব্রাজিল এবং ইংল্যান্ড। ঐতিহাসিক দৃশ্য, খেলা শেষে দু’ দলের সেরা দুই ফুটবলারের জার্সি বদল। সে দিন পেলে এবং ববি মুরের মধ্যে জার্সি বদলের ছবি ক্যামেরা বন্দি করেছিলেন মাঠে উপস্থিত বিশ্বের সব চিত্র সাংবাদিকরা।

১৯৭৪ সালের ফুটবল বিশ্বকাপ। সেমিফাইনালে বিতর্কে উঠে আসেন রেফারি ক্লিভে থমাস। আচমকাই খেলা শেষের বাঁশি বাজিয়ে দেন তিনি। যার ফলে বাতিল হয়ে যায় ব্রাজিলের একটি গোল।

মার্কো তারডেল্লি, ইতালির প্রাক্তন ফুটবলার। ১৯৮২ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। পশ্চিম জার্মানির বিরুদ্ধে গোল করেছিলেন মার্কো। গোলের পর তাঁর উল্লাস ছিল দেখার মতো।

ফুটবলের রাজপুত্র মারাদোনার বাঁ পায়ের জাদু দেখল ফুটবল দুনিয়া। ১৯৮২ বিশ্ব ফুটবলে বেলজিয়ামের ছ’জন ফুটবলারকে রীতিমতো ধোঁকা দিলেন ফুটবলের রাজপুত্র।

‘হ্যান্ড অব গড’। ফুটবল বিশ্ব দেখেছিল অন্যতম কলঙ্কজনক ঘটনা। মারাদোনার বাঁ হাতে লেগে বল ঢুকেছিল জালে। সালটা ১৯৮৬। সেই ঘটনা আজও পিছু ছাড়েনি ফুটবলের রাজপুত্রের।

কে বিশ্ব চ্যাম্পিয়ন হবে, নির্ধারিত হল পেনাল্টিতে। এই প্রথম বার। সালটা ১৯৯৪। ইতালিকে হারিয়ে চ্যাম্পিয়ন হল ব্রাজিল।

আর একটি কলঙ্কজনক ঘটনা। নাম জড়িয়ে গেল অন্যতম বর্ণময় চরিত্র ফ্রান্সের জিনেদিন জিদানের। ২০০৬ সালে ফাইনাল খেলা চলাকালীন ইতালির মার্কো মাতারাজ্জিকে মাথা দিয়ে গুঁতো দিলেন। লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেওয়া হল জিদানকে।

ফুটবল বিশ্বকে কলঙ্কিত করলেন উরুগুয়ের লুইস সুয়ারেজ। ২০১৪ বিশ্বকাপে মাঠের মধ্যে কামড়ে দিলেন ইতালির জর্জিয়ো চিয়েলিনিকে।

২০১৪ বিশ্বকাপ ভুলে যেতে চাইবে ব্রাজিল এবং তাদের সমর্থকরা। কারণ, সে বার সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে যায় ব্রাজিল।

বিশ্বকাপ থেকে ব্রাজিলের বিদায়ের পর ভাইরাল হয়েছিল একটি ছবি। বিশ্বকাপের রেপ্লিকা ট্রফি নিয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন এক ব্রাজিলিয়ান।