Advertisement
০৪ মে ২০২৪

২০২২ বিশ্বকাপ কাতার থেকে সরাতে চান ব্লাটার

ঘুষ কেলেঙ্কারির জের। ২০২২ বিশ্বকাপ কাতার থেকে সরতে পারে। ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার নাকি সে রকমই চান।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জুন ২০১৪ ০৩:৪২
Share: Save:

ঘুষ কেলেঙ্কারির জের। ২০২২ বিশ্বকাপ কাতার থেকে সরতে পারে। ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার নাকি সে রকমই চান।

ইতিমধ্যেই ফিফার এথিক্স কমিটির প্রধান ব্লাটারকে ইঙ্গিত দিয়েছেন, ২০২২ বিশ্বকাপের বিডে ফিফার একাধিক কর্তা আর ফুটবল ফেডারেশনকে আর্থিক প্রস্তাব দেওয়া হয়েছিল। ব্রাজিলিয়ান মিডিয়া জানাচ্ছে ফিফা প্রেসিডেন্ট ইউরোপের ফুটবল ফেডারেশন কর্তাদের কাছেও নাকি স্বীকার করেছেন এই নিয়ে চলা তদন্ত শেষ হলেই তিনি এগজিকিউটিভ কমিটির সদস্যদের সঙ্গে আলোচনায় বসবেন। ফিফার স্পনসরদের চাপও এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে কিছুটা কাজ করছে।

চলতি মাসের গোড়ায় ঘুষ কেলেঙ্কারি নিয়ে ফের হইচই পড়ে যায়। বিশ্বকাপ আয়োজনের জন্য কাতার প্রায় আড়াই মিলিয়ন ডলার ঘুষ দিয়েছে বলে তাদের কাছে প্রমাণ রয়েছে বলে দাবি করেছিল এক ব্রিটিশ সংবাদপত্র। এর আগেও একই অভিযোগ ওঠায় ফিফা গোটা ঘটনার তদন্ত শুরু করেছিল। যা শেষ হয়েছে ৯ জুন। তদন্তের ফল প্রকাশ হবে জুলাইয়ে বিশ্বকাপ শেষ হওয়ার পর। আশা করা হচ্ছে অক্টোবরের মধ্যেই কাতার বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফিফা।

এগজিকিউটিভ কমিটির সদস্যদের ঘুষ নেওয়ার কথা প্রমাণ না হলেও ২০২২ বিশ্বকাপের জন্য নতুন করে বিড করার প্রস্তাব উঠতে পারে। ব্লাটার চান না কাতার বিশ্বকাপ নিয়ে নতুন কোনও সমস্যা হোক। বিশেষ করে এমন একটা পরিস্থিতিতে যেখানে ফিফার এথিক্স কমিটি ঘুষ কেলেঙ্কারিতে জড়িত থাকার জন্য বেশ কয়েক জনকে শাস্তি দিতে পারে।

ব্লাটার যদিও আগেই বলেছিলেন কাতারের গ্রীষ্মে যা তাপমাত্রা থাকে তাতে বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নেওয়াটা ‘মস্ত বড় ভুল’। ব্রাজিলেও ব্লাটার বলেছেন, ফিফাকে ‘সততার মশাল’ নিয়ে এগিয়ে যেতে হবে। ফুটবল মহলের অবশ্য ধারণা বিশ্বকাপ কাতার থেকে সরিয়ে নিয়ে ব্লাটার এক ঢিলে দুই পাখি মারতে চান। এক দিকে ফিফার মুখ রক্ষা করাও হবে। পাশাপাশি আগামী ফিফা প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকেও ‘একটু শিক্ষা’ দেওয়া যাবে। কেননা প্লাতিনি কাতারের বিশ্বকাপ আয়োজন করার পক্ষে সওয়াল করে এসেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fifaworldcup sepp blatter 2022 fifa world cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE