Advertisement
০৭ মে ২০২৪

কংগ্রেসের সাথে নয়, সংগ্রামী বাম ঐক্যের ডাক দীপঙ্করের

কংগ্রেসের সঙ্গে জোট করে ভোট লড়ার যে আগ্রহ সিপিএম প্রকাশ করছে তাকে তুলোধনা করল সিপিআই (এমএল) লিবারেশন। সিপিএম-এর নাম না করে বৃহস্পতিবার শহিদ মিনারে ‘জবাব চাই সমাবেশে’ লিবারেশন নেতারা কড়া ভাষায় তাদের হুঁশিয়ারি দিলেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৬ ০৩:৩৮
Share: Save:

কংগ্রেসের সঙ্গে জোট করে ভোট লড়ার যে আগ্রহ সিপিএম প্রকাশ করছে তাকে তুলোধনা করল সিপিআই (এমএল) লিবারেশন। সিপিএম-এর নাম না করে বৃহস্পতিবার শহিদ মিনারে ‘জবাব চাই সমাবেশে’ লিবারেশন নেতারা কড়া ভাষায় তাদের হুঁশিয়ারি দিলেন। কথা ছিল, রাজ্য এ কেন্দ্রীয় সরকারের কাছে প্রতিশ্রুতি ভঙ্গের জবাব চাওয়া হবে। কিন্তু এ দিনের সমাবেশে রাজ্য ও কেন্দ্রের পাশাপাশি জবাব চাওয়া হল সিপিএম-এর কাছেও।

পশ্চিমবঙ্গে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর থেকেই এ রাজ্য-সহ জাতীয় স্তরে বাম ঐক্য গড়ে তুলতে সিপিএম যে দলগুলির সঙ্গে একজোট হওয়ার কথা বলেছিল লিবারেশন তার মধ্যে অন্যতম। বিগত চার বছরে জাতীয়স্তরে এবং এ রাজ্যেও বেশ কয়েকটি কর্মসূচিতে লিবারেসনের সঙ্গে হাত মিলিয়ে করেছে সিপিএম। কিন্তু সুর কাটতে শুরু সিপিএম-এর সাম্প্রতিক কংগ্রেস-প্রীতির জেরে। এ রাজ্যে সিপিএম-এর শীর্ষ নেতারা যে ভাবে ভোটে জোট করার জন্য কংগ্রেসকে অনুরোধ-উপরোধ করতে শুরু করেছে তাকে কটাক্ষ করে এ দিন লিবারেশনের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য বলেন, ‘‘কংগ্রেসের হাত ধরে পশ্চিমবঙ্গে কোনও দিন বামপন্থার পুণর্জাগরণ হবে না।’’ সিপিএম নেতাদের নাম না করে তিনি জানান, দু‘চারজন নেতা পথভ্রষ্ট হলেও বাংলার মানুষ সেই ভুল করবে না।’’ দীপঙ্করবাবুর মতে, ‘‘ক্ষমতা থেকে চলে যাওয়ার পর শুদ্ধিকরণের কথা বলেছিল। এখন দেখছি কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে ভোটে লড়ার কথা ভাবছে। কংগ্রেসের সাথে নয়, সংগ্রামী বাম ঐক্য গড়তে এগিয়ে আসুন।’’

ফের সিঙ্গুর-নন্দীগ্রামে শিল্পের কথা বলছেন সিপিএম নেতারা। সম্প্রতি সিঙ্গুরে বুদ্ধদেব ভট্টাচার্য আবার ঘোষণা করেছেন, ‘কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ।’ দীপঙ্করের প্রশ্ন, কৃষি কেন শিল্পের ভিত্তি হবে না? তিনি বলেন, ‘‘সিঙ্গুর-শালবনীতে শিল্প করে বেকার সমস্যা সমাধানের কথা বলার চাইতে বড় মিথ্যে হয় না। কৃষি-ভিত্তিক শিল্প গড়ে এবং রুগ্ন ও বন্ধ কারখানা চালু করেই কর্মসংস্থান সম্ভব।’’ সিপিএম-এর কংগ্রেস-প্রীতি নিয়ে দীপঙ্করের মতোই আক্রমনাত্বক ছিলেন দলের রাজ্য সম্পাদক পার্থ ঘোষও। তিনি বলেন, ‘‘টাটা, সালেমের কাছে লালঝান্ডা বন্ধক দেওয়ার পরিণতি কী মানুষ তা দেখেছে। কংগ্রেস তো দেশটাকে বিকিয়ে দিয়েছিল। এই কংগ্রেস-ই তো ২০১১ সালে এ রাজ্যে তৃণমূলের সঙ্গে হাত মিলিয়ে বামফ্রন্ট সরকারকে বিদায় করেছিল। তাদের সঙ্গে জোট!’’ পুরনো কথা মনে করিয়ে দিয়ে লিবারেশনের প্রাক্তন রাজ্য সম্পাদক কার্তিক পাল বলেন, ‘‘কংগ্রেস আমাদের ৫ হাজার এবং ১১ শো বামপন্থী কর্মীকে খুন করেছিল। তাই কংগ্রেসের সঙ্গে হাত মেলানো পশ্চিমবঙ্গের মানুষ মেনে নেবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE