• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইনে ডিএলএডের আবেদন 

books
প্রতীকী ছবি।

প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে স্কুলে চাকরির জন্য আবশ্যিক প্রশিক্ষণ ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড)-এ মোট আসন সংখ্যা এ বার ৪৫,৭০০। কোভিড পরিস্থিতিতে এ বার শুধু অনলাইনেই আবেদন করতে হবে ইচ্ছুক প্রার্থীদের। বাংলা, হিন্দি, নেপালি ও উর্দুর সঙ্গে সাঁওতালি মাধ্যমেও আবেদন করা যাবে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য শুক্রবার জানান, ঝাড়গ্রামের রামগড়ে একটি সরকারি প্রশিক্ষণ কেন্দ্রে সাঁওতালি মাধ্যমে এই প্রশিক্ষণ হবে। সাঁওতালি মাধ্যমে আসন সংখ্যা ৫০। এছাড়া বাংলা মাধ্যমে আসন সংখ্যা ৪৫২০০, হিন্দি ৩০০, নেপালি ১০০ এবং উর্দুর আসন সংখ্যা ৫০।

শুক্রবার মানিকবাবু ওই সাংবাদিক সম্মেলনে জানান, এ বার রাজ্যজুড়ে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ৬৪৯টি কেন্দ্রে ডিএলএড প্রশিক্ষণ হবে। মোট আসন সংখ্যা ৪৫৭০০। এর মধ্যে সরকারি প্রতিষ্ঠানে আসন সংখ্যা ৩৭০০। 

অনলাইনে আবেদন করতে কোনও ‘অনলাইন চার্জ’ লাগবে না। মানিকবাবু জানিয়েছেন, রাজ্য জুড়ে ১৭ হাজার ‘কমন সার্ভিস সেন্টার’ বিনামূল্যে প্রার্থীদের অনলাইন আবেদন করতে সাহায্য করবে। ১০ অগস্ট থেকে ৩১ অগস্ট পর্যন্ত অনলাইনে আবেদনপত্র নেওয়া হবে। নিচের দুই ওয়েবসাইট থেকে এই সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে ও আবেদন করা যাবে । 

www.wbbpe.org

http://wbbprimaryeducation.org

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন