• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আসন্ন শিক্ষাবর্ষেই প্রাথমিকে পঞ্চম জানাল শিক্ষা দফতর

Partha
শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

প্রাথমিক স্কুলগুলিতে পঞ্চম শ্রেণির পঠনপাঠন চালু করার জন্য বেশ কিছু দিন ধরেই উদ্যোগ চলছে শিক্ষা দফতরে। অবশেষে তারা জানিয়ে দিল, আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিক স্তরের অন্তর্ভুক্ত হবে পঞ্চম শ্রেণি। এই বিষয়ে শীঘ্রই বিজ্ঞপ্তি দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার বলেন, ‘‘যে-সব প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণির পঠনপাঠন চালানোর মতো পরিকাঠামো আছে, সেই সব স্কুলে ওই শ্রেণির পাঠ দেওয়া হবে আসন্ন শিক্ষাবর্ষেই। তার পরে পর্যায়ক্রমে এটা চালু হবে সব প্রাথমিক স্কুলে।’’ শিক্ষা দফতরের এক কর্তা জানান, যে-সব স্কুলে পর্যাপ্ত পরিকাঠামো নেই, তাদের সেটা তৈরি করে নিতে হবে। যাতে তার পরের শিক্ষাবর্ষ থেকেই সেখানে পঞ্চম শ্রেণি স্কুলে চালু করা যায়। শিক্ষা শিবিরের খবর, রাজ্যে মোট ৫৮ হাজার প্রাথমিক স্কুল রয়েছে। তার মধ্যে প্রাথমিকে পঞ্চম শ্রেণি রয়েছে দু’হাজার স্কুলে। পঞ্চম শ্রেণির পঠনপাঠন নিয়ে স্কুলশিক্ষা দফতরের সিদ্ধান্তের ফলে প্রায় ৫৬ হাজার প্রাথমিক স্কুলের পরিকাঠামো পাল্টাতে হবে।

প্রাথমিকে পঞ্চম শ্রেণি চালু করা যায় কি না, সেই বিষয়ে বেশ কিছু দিন ধরেই বিভিন্ন স্কুল থেকে নানা তথ্য সংগ্রহ করছিল শিক্ষা দফতর। যে-সব প্রাথমিক স্কুলে শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পঠনপাঠনের ব্যবস্থা রয়েছে, তাদের শ্রেণিকক্ষের সংখ্যা, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীর হিসেব শিক্ষা দফতরে জমা দিতে বলা হয়। যে-সব স্কুলে বর্তমানে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানোর ব্যবস্থা রয়েছে, তাদেরও তথ্য চাওয়া হয়েছিল।

পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তকে শিক্ষা শিবির সাধারণ ভাবে স্বাগত জানালেও তাদের একাংশের বক্তব্য, অনেক প্রাথমিক স্কুলে পর্যাপ্ত শিক্ষক নেই। নেই পর্যাপ্ত শ্রেণিকক্ষও। শিক্ষা শিবিরের ওই অংশের প্রশ্ন, যে-সব প্রাথমিক স্কুলে পরিকাঠামোর অভাবে আপাতত পঞ্চম শ্রেণি চালু করা যাচ্ছে না, সেখানকার যে-সব পড়ুয়া চতুর্থ শ্রেণি থেকে পঞ্চমে উঠবে, তারা নতুন স্কুলে ভর্তি হতে পারবে তো? প্রশ্নটা উঠছে, কারণ, যে-সব প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণির পঠনপাঠন চালু হচ্ছে, সেখানে চতুর্থ থেকে পঞ্চম শ্রেণিতে ওঠা পড়ুয়ারা তো থাকবেই। তাদের জায়গা দিয়ে ওই সব স্কুলে নতুন পড়ুয়া নেওয়ার জায়গা থাকবে তো? 

সম্প্রতি স্কুলে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল প্রথা ফিরিয়ে আনা হয়েছে। অনেকের মতে, পঞ্চম শ্রেণিতে ফের পাশ-ফেল চালু করার সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রাথমিকে পঞ্চমের পঠনপাঠন চালু করছে শিক্ষা দফতর। কোনও পড়ুয়া যদি পঞ্চম শ্রেণিতে পাশ করতে না-পারে, সে মাধ্যমিক স্কুলে ভর্তিই হতে পারবে না।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন