• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্কুলে নজর দিতে সার্কেল পুনর্বিন্যাস

Book

হাজিরা থেকে পঠনপাঠন, স্কুলে সব কিছুর উপরে নজরদারি বাড়াতে নানা ধরনের ব্যবস্থা নিচ্ছে রাজ্যের স্কুলশিক্ষা দফতর। এ বার সব জেলায় ‘সার্কেল’-এর পুনর্বিন্যাস করতে উদ্যোগী হয়েছে তারা। তৈরি হচ্ছে আরও ২৭৬টি নতুন সার্কেল। তাতে পরিদর্শন জোরদার হবে বলে মনে করছেন প্রশাসনিক কর্তারা।

স্কুলশিক্ষা দফতরের এক কর্তা জানান, প্রতিটি জেলায় প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্কুলগুলিকে কয়েকটি সার্কেলে ভাগ করা হয়। এক-একটি সার্কেলের দায়িত্বে থাকেন এক জন অবর স্কুল পরিদর্শক। নিয়ম অনুযায়ী একটি সার্কেলে ৪০-৫০টি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল থাকার কথা। 

ওই দফতর সূত্রের খবর, অনেক জেলায় এক-একটি সার্কেলে ৭০-৮০টি বা তারও বেশি স্কুল রয়েছে। সার্কেল এলাকার দৈর্ঘ্য ৫-৬ কিলোমিটারের বেশি হওয়ার কথা নয়। কার্যক্ষেত্রে কিন্তু দেখা যাচ্ছে, কোনও কোনও সার্কেলের দৈর্ঘ্য হয়ে গিয়েছে ২০-২২ কিলোমিটার। কিছু জেলায় একাধিক সার্কেল সামলাচ্ছেন এক জন অবর স্কুল পরিদর্শক। ফলে ঘাটতি থেকে যাচ্ছে স্কুল পরিদর্শনে। সেই জন্যই সার্কেল পুনর্বিন্যাস শুরু হচ্ছে। এখন প্রায় ৭২৭টি সার্কেল রয়েছে। স্কুল প্রায় ৬৫ হাজার। বড় সার্কেল ভেঙে আরও প্রায় ২৭৬টি সার্কেল তৈরি করা হবে। জেলা স্তরে একটি কমিটি গঠনও করা হয়েছে। শিক্ষক-শিক্ষিকাদের দাবি, সার্কেল পুনর্বিন্যাসের পাশাপাশি কর্মী  নিয়োগ করে পরিদর্শন আরও বাড়াতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন