স্বতঃপ্রণোদিত ভাবে মামলা করেছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। হাওড়া আদালত-চত্বরে পুরকর্মী-আইনজীবী সংঘর্ষ এবং সেখানে পুলিশের লাঠি চালানোর ঘটনায় এ বার সিবিআই তদন্ত চেয়ে জনস্বার্থ মামলা হল প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করন নায়ার রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চেই। মঙ্গলবার ওই মামলা দায়ের করেছেন সৌমেন সরকার নামে হাওড়া আদালতের এক আইনজীবী। আজ, বুধবার হাওড়া আদালত নিয়ে ডিভিশন বেঞ্চের নিজের থেকে দায়ের করা মামলার শুনানি রয়েছে।

আবেদনকারী আইনজীবীর হয়ে জনস্বার্থ মামলায় সওয়াল করার কথা হাইকোর্টের আইনজীবী ফিরোজ এডুলজির। তিনি জানান, মামলার আবেদনে পুলিশের লাঠির ঘায়ে জখম আইনজীবীদের ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। গুরুতর আহতদের প্রত্যেককে যাতে ৫০ লক্ষ এবং তুলনায় কম আহতদের প্রত্যেককে ২৫ লক্ষ টাকা দেওয়া হয়, রাজ্য সরকারকে সেই নির্দেশ দেওয়ার জন্য ডিভিশন বেঞ্চের কাছে আবেদন জানানো হয়েছে। সেই সঙ্গেই মামলার আবেদনে বলা হয়েছে, ঘটনার তদন্ত হাওড়া সিটি পুলিশের হাতে থাকা উচিত নয়। কারণ, সেখানকার পুলিশের বিরুদ্ধেই এলোপাথাড়ি লাঠি চালানোর অভিযোগ উঠেছে। 

অভিযুক্ত পুলিশ অফিসারদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করার নির্দেশ দেওয়ার আবেদন জানিয়ে বলা হয়েছে, ওই তদন্ত চলাকালে অভিযুক্তদের সাসপেন্ড করা হোক।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯