আগামী ১৮ মে বুদ্ধ পূর্ণিমার দিন, পশ্চিমবঙ্গের কোনও গুম্ফায় মহিলা আত্মঘাতী জঙ্গি হামলা চালাতে বলে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি’র তরফে সতর্কবার্তা জারি করা হল। গোয়েন্দা সূত্রের খবর, চলতি সপ্তাহে আইবি-র তরফে ওই সতর্কবার্তা রাজ্য পুলিশ এবং রাজ্যের সমস্ত গোয়েন্দা সংস্থার কাছে পাঠান হয়েছে। পাশাপাশি সেনা বাহিনীর কাছেও পাঠানো হয়েছে। বুধবার সেনা বাহিনীর তরফে পাহাড়, সমতলের বিভিন্ন ইউনিটকে ওই বার্তা পাঠিয়ে নজরদারি বাড়াতে বলা হয়েছে।

আইবি জানিয়েছে, কোনও জঙ্গি সংগঠন বুদ্ধ পূর্ণিমার দিন রাজ্যে অস্থিরতা তৈরি করতে এমন হামলা চালানোর ছক কষেছে। ওই দিন গুম্ফাগুলোয় পূণ্যার্থীদের ভিড়ের মধ্যে ঢুকে কোনও মহিলা আত্মঘাতী জঙ্গি এই কাজ করতে পারে বলে জানানো হয়েছে। তবে কোনও সংগঠনের নাম বলা হয়নি।

১৯ মে রাজ্যের শেষ দফার নির্বাচন। তার আগের দিন রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার জন্য এই হামলার ছক কষা হয়েছে বলে আইবি-র তরফে জানানো হয়েছে। গোয়েন্দা সূত্রের খবর, উত্তরবঙ্গের দার্জিলিং জেলার পাহাড় এবং সমতল এলাকায় একাধিক বৌদ্ধ গুম্ফা রয়েছে। সেগুলোয় ইতিমধ্যে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়েছে। বুদ্ধ পূর্ণিমার আগের দিন থেকেই নাকা তল্লাশি চলবে।

২০১৭ সালে বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিন খাগড়াগড় এবং বুদ্ধগয়ায় বিস্ফোরণ ঘটিয়েছিল। বুধবার সন্ধ্যায় অসমের গুয়াহাটিতেও বোমা বিস্ফোরণ হয়েছে। রাজ্য পুলিশের উত্তরবঙ্গের এক কর্তা জানান, আইবি-র ওই সতর্কবাতা যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। গুম্ফা-সহ সকল ধর্মীয় এলাকার বিশেষ নজরদারি চলছে। প্রতিটি থানা, শাখাকে বাড়তি তল্লাশির জন্য বলা হয়েছে।