• Anandabazar
  • >>
  • state
  • >>
  • Lok Sabha Election 2019: For West Bengal BJP spends a huge amount to campaign on Facebook
ফেসবুক পেজে প্রচারে এ বঙ্গেই বেশি ব্যয় বিজেপির
২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে চলতি মে মাসের ১১ তারিখ পর্যন্ত এই পেজে তিন কোটি ৯৭ লক্ষ ২৩ হাজার ৮৪১ টাকার বিজ্ঞাপন দিয়েছে বিজেপি।
Modi

—ফাইল চিত্র।

চলতি লোকসভা নির্বাচনে বিজেপি যে পশ্চিমবঙ্গকে পাখির চোখ করেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সভাপতি অমিত শাহ-সহ দলীয় নেতাদের ঘনঘন আনাগোনায় সেটা স্পষ্ট। শুধু তা-ই নয়, বিজেপির ফেসবুকে অফিসিয়াল পেজের খতিয়ান দেখলেও তা পরিষ্কার বোঝা যায়।

বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গে ওই পেজে বিজেপির ৩৪টি বিজ্ঞাপন সক্রিয় ছিল। ওই সব বিজ্ঞাপন কারা দেখছেন, সেটা যাচাই করলে দেখা যাচ্ছে, যাঁরা দেখেছেন, তাঁদের অধিকাংশই পশ্চিমবঙ্গের বাসিন্দা। তার পরে রয়েছে পঞ্জাব। এই দুই রাজ্যেই বিজেপি ক্ষমতায় নেই। ফেসবুক পেজে কোনও নির্দিষ্ট বিষয় নিয়ে বিজ্ঞাপন দিতে হলে কোন অঞ্চলের ফেসবুক ব্যবহারকারীদের জন্য তা দেওয়া হচ্ছে, সেই পছন্দও জানানো যায়। এ ক্ষেত্রে পশ্চিমবঙ্গ ও পঞ্জাবকেই যে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে, এই পেজের তথ্য বিশ্লেষণ করলেই সেটা বোঝা যায়।

২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে চলতি মে মাসের ১১ তারিখ পর্যন্ত এই পেজে তিন কোটি ৯৭ লক্ষ ২৩ হাজার ৮৪১ টাকার বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। তার মধ্যে আবার ৫ মে থেকে ১১ মে পর্যন্ত খরচ করা হয়েছে ২৮ লক্ষ ১১ হাজার ৫৪৫ টাকা। এই বিজ্ঞাপনে গুরুত্ব দেওয়া হয়েছে বাংলার ফেসবুক ব্যবহারকারীদের। কোনও কোনও বিজ্ঞাপনের জন্য খরচ করা হয়েছে ১০ হাজার থেকে এক লক্ষ টাকা। বিজ্ঞাপনগুলি দেখেছেন এক লক্ষ থেকে পাঁচ লক্ষ ফেসবুক ব্যবহারকারী। এই সব বিজ্ঞাপনে যত খরচ করা হয়, তত বেশি ফেসবুক ব্যবহারকারীদের কাছে তা পৌঁছয়। 

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

অন্য দিকে, ফেসবুকে তৃণমূলের অফিসিয়াল পেজের বিজ্ঞাপনের মূল ‘টার্গেট’ বা নিশানা স্বাভাবিক ভাবেই পশ্চিমবঙ্গের বাসিন্দারা। ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত এই পেজে ২৩ লক্ষ ৬২ হাজার ৬২২ টাকার বিজ্ঞাপন দিয়েছে তৃণমূল। তার মধ্যে ৫ মে থেকে ১১ মে পর্যন্ত খরচ করা হয়েছে ছ’লক্ষ ৮০ হাজার ৭৬৮ টাকা। পশ্চিমবঙ্গের ৯৯ শতাংশ ফেসবুক ব্যবহারকারী এই বিজ্ঞাপন দেখেছেন।

বিজেপির সেই অফিসিয়াল ফেসবুক পেজ।

তবে কংগ্রেস এই বিজ্ঞাপনে পশ্চিমবঙ্গকে গুরুত্ব দিচ্ছে না। ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত ফেসবুকে অফিসিয়াল পেজে বিজ্ঞাপনের জন্য তারা খরচ করেছে এক কোটি ৩২ লক্ষ ৭০ হাজার ৯৮২ টাকা। তার মধ্যে ৫ মে থেকে ১১ মে পর্যন্ত খরচ করা হয়েছে ৪০ লক্ষ ২৬ হাজার ৮৪০ টাকা। তাদের যে-সব বিজ্ঞাপন এখন সক্রিয়, তাতে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে পঞ্জাবকে। মাত্র একটি বিজ্ঞাপনে পশ্চিমবঙ্গের দর্শকই ৯৯ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, ওই বিজ্ঞাপন দেওয়া হয়েছে শুধু বঙ্গের ফেসবুক বহারকারীদের জন্য।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে সামাজিক মাধ্যমে ভোট-প্রচারে রাজনৈতিক দলগুলি খরচ করেছিল প্রায় ২৫০ কোটি টাকা। বিশেষজ্ঞদের ধারণা, এ বার সব মিলিয়ে তা পাঁচ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। শুধু অফিসিয়াল পেজ ছাড়াও প্রতিটি রাজনৈতিক দলের আরও অজস্র পেজ রয়েছে। সেখানেও নির্বাচনী প্রচারে ঢালাও টাকা খরচ করা হচ্ছে।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত