হাইওয়েতে হঠাৎ কোনও দুর্ঘটনা ঘটলে যাতে সময় নষ্ট না করে দ্রুত প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করা যায়, তার জন্য একটি বিশেষ অ্যাপ চালু করছে রাজ্য সরকার। নবান্ন সূত্রের খবর, পুজোর আগেই ‘পথবন্ধু’ নামে ওই অ্যাপ চালু করে দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কেন এই উদ্যোগ? সরকারি সূত্রে খবর, হাইওয়েতে কোনও দুর্ঘটনা ঘটার পরে পুলিশ, অ্যাম্বুল্যান্স সকলের সঙ্গে যোগাযোগ করে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সময় দেরি হয়ে যায়। ফলে চিকিৎসার পরিভাষায় যাকে ‘গোল্ডেন আওয়ার’ বলা হয়, তার পূর্ণ সুযোগ পাওয়া যায় না। এই সমস্যার সমাধানেই মুখ্যমন্ত্রী ‘পথবন্ধু’ অ্যাপ নিয়ে আসছেন। এই অ্যাপের লোগোও তৈরি করেছেন মমতাই।

নবান্নের এক শীর্ষকর্তা জানান, হাইওয়েতে মোটামুটি ১৫ কিলোমিটার অন্তর একটি করে ধাবা বা চায়ের দোকান বেছে নিয়ে সেখানকার কর্মীদের প্রাথমিক চিকিৎসা করার ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁদের কাছে অ্যাম্বুল্যান্স এবং স্থানীয় পুলিশের ফোন নম্বর দেওয়া থাকবে। অ্যাপের মাধ্যমে তাঁরা তৎক্ষণাৎ যোগাযোগ করতে পারবেন। সাধারণ লোকের কাছেও ওই অ্যাপ থাকার ফলে নিকটবর্তী কোন ধাবা বা দোকানে প্রাথমিক চিকিৎসা পাওয়ার সুযোগ আছে, তা তাঁরা জানতে পারবেন। প্রয়োজনে তাঁদের সাহায্যে ওঁরাই এগিয়ে আসবেন। প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে হৃদ্‌যন্ত্র সচল রাখা, রক্তপাত বন্ধ করা ইত্যাদির উপরে জোর দেওয়া হবে। তাঁদের কাছে প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জামও থাকবে।