• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রশ্ন বাইরে পাঠালে কড়া শাস্তি: পার্থ

Partha Chatterjee
—ফাইল চিত্র।

হল থেকে মোবাইলে মাধ্যমিকের প্রশ্নপত্র যে বাইরে বেরিয়ে যাচ্ছে, তা স্বীকার করে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বললেন, ‘‘যারা এ কাজ করতে গিয়ে ধরা পড়বে, তাদের চার বছর আর মাধ্যমিক পরীক্ষা দেওয়ার দরকার নেই। ’’  

এ দিন মাধ্যমিক চলার মধ্যে শিলিগুড়িতে কয়েকটি স্কুলে গিয়ে অভিভাবক ও ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন তিনি। কয়েক জন অভিভাবক বলেন, ‘‘প্রশ্ন বাইরে বেরিয়ে যাচ্ছে শুনলে ছাত্রছাত্রীদের মধ্যে উদ্বেগ হয়। এটা বন্ধ করতে কী কোনও ব্যবস্থাই শিক্ষা দফতর নিতে পারছে না?’’ গত বছর মাধ্যমিকে সাতটি পরীক্ষার প্রশ্নই পরীক্ষা চলাকালীন বাইরে বার হয়েছিল। এ বারে প্রথম দিন একই কাণ্ড হয়েছে। শিক্ষা দফতরের অবশ্য দাবি, পরীক্ষা চলাকালীন প্রশ্ন বাইরে বার হলে তাকে ফাঁস বলা যায় না। এ দিনও উত্তর দিনাজপুরের করণদিঘিতে মোবাইলে প্রশ্নের ছবি তুলে পাঠাতে তিন জন ছাত্র ধরা পড়েছে। তিন জনেরই পরীক্ষা বাতিল করা হয়েছে। শিক্ষামন্ত্রী অবশ্য এই ব্যাপারে কোনও নির্দিষ্ট জেলা বা এলাকাকে চিহ্নিত করতে নারাজ। তিনি বলেন, ‘‘যারা ছবি তুলছে, তারা কোনও জেলা দেখে করে না। তাই নির্দিষ্ট করে কোনও জেলাকে চিহ্নিত করা যাবে না।’’ শিক্ষামন্ত্রী আশা করছেন, পরের বার থেকে আর এরকম কিছু হবে।

কলেজে অতিথি শিক্ষকদের বেতন সমস্যা চলছে ডিসেম্বর থেকেই। অনেক কলেজেই তাঁরা সাম্মানিক বেতন পাচ্ছেন না বলে দাবি। এ প্রসঙ্গে পার্থ জানান, নির্ধারিত যে যোগ্যতা থাকার কথা তা অনেকের নেই বলেই বেতন পাচ্ছেন না।

আরও পড়ুনআচার্যের নিরাপত্তায় পুলিশ গেল বারাসতে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন