• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেন্দ্রীয় পোর্টালে শংসাপত্র ঘিরে বিতর্ক প্রেসিডেন্সিতে

Prez
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয় উদ্যোগী হলেও ন্যাশনাল অ্যাকাডেমিক ডিপোজ়িটরি বা ন্যাড-এ ছাত্রছাত্রীদের ডিগ্রি সার্টিফিকেট আপলোডের বিষয়টি সেখানে এখনও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। আর কলকাতা বিশ্ববিদ্যালয়ে এই ব্যাপারে সে-ভাবে উদ্যোগই দেখা যায়নি। এই অবস্থায় পড়ুয়াদের শংসাপত্র ন্যাডে আপলোডের সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। ইচ্ছুক পড়ুয়ারা অবশ্য সংশ্লিষ্ট বিভাগ থেকেও শংসাপত্র নিতে পারবেন। সম্প্রতি রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও (ম্যাকাউট) ন্যাডে পড়ুয়াদের ডিগ্রি সার্টিফিকেট আপলোড শুরু করেছে।

প্রেসিডেন্সির এই উদ্যোগকে কেন্দ্র করে বিতর্কের সৃষ্টি হয়েছে। পড়ুয়াদের একাংশের মতে, রাজ্যপাল জগদীপ ধনখড় সমাবর্তনে এলে অশান্তি হতে পারে। সেই সম্ভাব্য অশান্তি এড়াতেই এমন ব্যবস্থা। প্রেসিডেন্সি-কর্তৃপক্ষ অবশ্য এটা মানতে রাজি নন। বিজ্ঞপ্তি দিয়ে তাঁরা জানিয়েছেন, রাজ্যপালের সম্মতিক্রমেই বিশ্ববিদ্যালয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পড়ুয়াদের ডিগ্রি শংসাপত্র ন্যাডে আপলোড করা হবে।

এ বার কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে গিয়েও রাজ্যপাল সমাবর্তনে যোগ দিতে পারেননি। প্রেসিডেন্সির পড়ুয়াদের একাংশের বক্তব্য, সেখানকার সমাবর্তনে একই পরিস্থিতির সৃষ্টি হবে, এই আশঙ্কায় কর্তৃপক্ষ এখন সমাবর্তনই করতে চাইছেন না। ২০১৮ সালের সেপ্টেম্বরে হিন্দু হস্টেল ফিরে পাওয়ার দাবিতে পড়ুয়াদের আন্দোলনের জেরে কর্তৃপক্ষ প্রেসিডেন্সি ক্যাম্পাসে সমাবর্তনের পরিকল্পনা বাতিল করতে বাধ্য হন। সে-বার নজিরবিহীন ভাবে সমাবর্তন হয়েছিল নন্দন প্রেক্ষাগৃহে।

কয়েক বছর আগে ন্যাড চালু করেছে কেন্দ্র। স্কুলশিক্ষা থেকে উচ্চশিক্ষা— পড়ুয়াদের সব পরীক্ষার মার্কশিট ও শংসাপত্র এই ডিজিটাল লকারে আপলোড করার ব্যবস্থা আছে। এতে ছাত্রছাত্রীরা দেশ-বিদেশে পড়তে গিয়ে অথবা কর্মস্থলে ন্যাড থেকে সহজেই শংসাপত্র দেখিয়ে দিতে পারবেন। কয়েক বছর আগে বঙ্গের বিশ্ববিদ্যালয়গুলির প্রতিনিধিরা এই বিষয়ে কেন্দ্রের ওয়ার্কশপ বা কর্মশালায় উপস্থিত ছিলেন। তবে তার পরেও রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ে বিষয়টি খুব একটা বাস্তবায়িত হয়নি বলেই শিক্ষা শিবির সূত্রের খবর। প্রেসিডেন্সিতে এই ব্যবস্থার উদ্যোগ পর্বেই বিতর্ক মাথাচাড়া দিয়েছে।

বৃহস্পতিবার প্রেসিডেন্সির এক শীর্ষ কর্তা অবশ্য বলেন, ‘‘ন্যাডে ডিগ্রি সার্টিফিকেট আপলোডের সঙ্গে সমাবর্তনের কোনও সম্পর্ক নেই। এই প্রক্রিয়ায় সব বিশ্ববিদ্যালয়কেই যেতে হবে। আর গভর্নিং বোর্ড যখন সিদ্ধান্ত নেবে, তখনই সমাবর্তন করা হবে।’’

ডিসেম্বরে ম্যাকাউটে সমাবর্তন স্থগিত হয়ে যাওয়ায় কর্তৃপক্ষ ন্যাডে পড়ুয়াদের ডিগ্রি সার্টিফিকেট আপলোড করার সিদ্ধান্ত নিয়েছিলেন। রাজ্যে ম্যাকাউটই প্রথম এই ব্যবস্থা চালু করেছে বলে জানান সেখানকার পরীক্ষা নিয়ামক শুভাশিস দত্ত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন