• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছটের ছুটি কি দু’দিন, প্রশ্ন স্কুলের

Chhath Puja
চলছে ছটের কেনাকাটা।—ছবি পিটিআই।

Advertisement

এক দিন না দু’দিন? ছটের ছুটি শুধু শনিবার, নাকি সোমবারেও মিলবে বাড়তি ছুটি? বিভ্রান্তি তৈরি হয়েছে শিক্ষক-শিক্ষিকাদের একাংশের মধ্যে। অনেক শিক্ষকের বক্তব্য, ছটের জন্য দু’দিন ছুটি দেওয়ার যুক্তি নেই।

মধ্যশিক্ষা পর্ষদের ছুটির তালিকা অনুযায়ী ছটের ছুটি ২ নভেম্বর, শনিবার। সেই তালিকা মেনে স্কুলগুলি শনিবারেই ছুটি দিয়েছে। বিভ্রান্তি শুরু হয় অর্থ দফতরের বিজ্ঞপ্তি ঘিরে। বহু সরকারি প্রতিষ্ঠানে শনিবার ছুটি থাকায় ছটের ছুটি দেওয়া হয়েছে সোমবার। সেই তালিকায় রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও। বিভ্রান্তি এই নিয়েই। 

‘‘ছটে কি দু’দিন ছুটি দেব,’’ প্রশ্ন পশ্চিম মেদিনীপুরের নন্দারিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক শুদ্ধদেব চট্টোপাধ্যায়ের। মুর্শিদাবাদের সাতুই রাজেন্দ্রনারায়ণ হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হীরক দাস বলেন, ‘‘শনিবারের পরে ফের সোমবার ছুটি দেওয়া অযৌক্তিক।’’ বহু শিক্ষকের মতে, এ বছর শিক্ষাদিবস কমে গিয়েছে। বাড়তি ছুটি দিলে পাঠ্যক্রম শেষ করাই মুশকিল হতে পারে। 

মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক অনিমেষ হালদারের মতে, এটাকে অতিরিক্ত ছুটি হিসেবে উল্লেখ করা প্রয়োজন ছিল। ‘কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস’-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, ‘‘পর্ষদের সুস্পষ্ট নির্দেশিকা থাকলে ছুটি নিয়ে স্কুলে বিভ্রান্তি থাকত না।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন