• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিদ্যুৎমন্ত্রীর নিশানায় কেন্দ্র

Power
প্রতীকী ছবি।

পশ্চিমবঙ্গে ছোট সৌরবিদ্যুৎ প্রকল্পে আর্থিক সাহায্য দিতে কেন্দ্রীয় সরকার তেমন উৎসাহ দেখাচ্ছে না বলে অভিযোগ করলেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার বণিকসভা সিআইআই-এর উদ্যোগে শক্তি বিষয়ক এক আলোচনাসভার শেষে ওই কথা বলেন মন্ত্রী।

শোভনদেবের বক্তব্য, কেন্দ্রীয় সরকার ৪০০-৫০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরউদ্যান নির্মাণের কথা বলছে। এক মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প গড়তে কমপক্ষে চার একর মতো জমি লাগে। সেই হিসেবে ৫০০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ উদ্যান গড়তে ২০০০ একর জমির প্রয়োজন। এক লপ্তে অত জমি এ রাজ্যে পাওয়া কার্যত অসম্ভব।

কেন তিনি এ কথা বলছেন, তার ব্যাখ্যা দিয়ে শোভনদেব বলেন, ‘‘এখানে মাঝারি মাপের সাবস্টেশন গড়তে গেলে জমি পেতে সমস্যা হয়। বহু জায়গায় হাইটেনশন লাইন টানার জন্য টাওয়ার বসাতে যে সামান্য জমির প্রয়োজন, তা পেতেও বাধা আসছে। এই কারণে ছোট সৌরবিদ্যুৎ প্রকল্প নির্মাণে জোর দিয়েছে রাজ্য।’’

মন্ত্রী জানান, সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রকের ডাকা এক বৈঠকে তিনি রাজ্যের এই সমস্যার কথা জানিয়ে ছোট প্রকল্পের জন্য আর্থিক সাহায্য চেয়ে এসেছেন। কেন্দ্রের ‘ক্নিন এনার্জি’ তহবিল থেকে ছোট-মাঝারি প্রকল্পের জন্য আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। যদিও কেন্দ্র চায় বড় সৌরবিদ্যুৎ প্রকল্প। শোভনদেব মনে করেন, এ ক্ষেত্রে কেন্দ্রের নিয়ম-নীতির পরিবর্তন প্রয়োজন। তবে বিদ্যুৎ দফতর সূত্রের খবর, দিল্লির কথা মতো পূর্ব মেদিনীপুর ও বাঁকুড়াতে দু’টি সৌরবিদ্যুৎ উদ্যান গড়ে তোলার চিন্তাভাবনা করছে রাজ্য। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন