• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২৯ জুন নয়, ২ জুলাই শুরু হবে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা

HS
ফের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার দিন বদল।—ফাইল চিত্র।

ফের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার দিন বদল হল। আগামী মাস অর্থাৎ জুলাই-এর ২, ৬ এবং ৮ তারিখে বাকি পরীক্ষাগুলি নেওয়া হবে বলে জানানো হল মঙ্গলবার। আগে ঘোষণা হয়েছিল— ২৯ জুন, ২ জুলাই এবং ৬ জুলাই বাকি পরীক্ষাগুলি হবে। কিন্তু সেই সূচি রদবদল হচ্ছে বলে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে কোন দিন কী পরীক্ষা হবে, তা-ও ঘোষণা করেছে শিক্ষা দফতর। 

শিক্ষা দফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২ জুলাই এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা হবে। সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, জার্নালিজম ও মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি এবং ফরাসি— এই বিষয়ের পরীক্ষা হবে ৬ জুলাই। ৮ জুলাই স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের পরীক্ষা হবে।

পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে চলার উপরও এ দিন জোর দিয়েছেন পার্থ। তিনি বলেন, “উচ্চমাধ্যমিকের সূচির বদল হচ্ছে। স্বাস্থ্য বিধি যাতে মেনে পরীক্ষা নেওয়া হয়, তার ব্যবস্থা করা হবে। মাস্ক, স্যানিটাইজার, দূরত্ব বিধি-সহ বিভিন্ন বিষয়কে গুরুত্ব দেওয়া হবে।”

এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১২ মার্চ। পরীক্ষা চলার কথা ছিল ২৭ মার্চ পর্যন্ত। কিন্তু করোনার জেরে বেশ কয়েকটি পরীক্ষা বাকি থাকা অবস্থাতেই বন্ধ হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিক। ২৩, ২৫ এবং ২৭ মার্চের পরীক্ষাগুলো স্থগিত হয়ে যায়। ২৩ মার্চ পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা হওয়ার কথা ছিল। রসায়ন, অর্থনীতি, জার্নালিজম ও মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সি, আরবি এবং ফরাসি— এই সব বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫ মার্চ। এবং ২৭ মার্চ পরীক্ষা হওয়ার কথা ছিল স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং এবং ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট এবং ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্টের।

আরও পড়ুন: স্মার্টফোন নেই, টিভি বিকল! অনলাইন ক্লাস করতে না পেরে আত্মঘাতী কেরলের ছাত্রী​

আরও পড়ুন: মে মাসে কাজে যোগ দিয়েছেন ২ কোটির বেশি মানুষ, আশা জাগাচ্ছে সমীক্ষা রিপোর্ট​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন