শুরু হয়েছিল তিনশো জনকে নিয়ে। এখন সেই সম্মেলনের টানে সারা পৃথিবী থেকে আসেন দেড় লক্ষেরও বেশি মানুষ। মূলত কমিক ও সায়েন্স ফিকশন ভক্তদের নিয়ে শুরু হলেও সম্মেলনে যোগ হয়েছে ফ্যান্টাসি সাহিত্য ও সিনেমা, ভিডিও গেম, হরর, অ্যানিমেশন সিরিজের মতো নানা জঁর। হাজির থাকেন বিখ্যাত লেখক থেকে শুরু করে হলিউডের তাবড় অভিনেতারা।

বলা হচ্ছে, সান দিয়েগো কমিক কনের কথাই। ১৯৭০ সালে শুরু হওয়া এই সম্মেলনের ৫০ বছর পূর্ণ হল। আকর্ষণের কেন্দ্রে ছিল বিভিন্ন বিষয়। যেমন, আলোচনাচক্র, সিনেমা, টিভি ও ওয়েব সিরিজের ট্রেলার প্রকাশ এবং অবশ্যই  কসপ্লে।

 

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স

‘থর: র‌্যাগনোরক’-এর একটি নতুন ট্রেলার দেখা গেল এ বারের সম্মেলনে। ফ্যানদের সঙ্গে আলোচনায় অংশ নিতে হাজির ছিলেন ছবির কলাকুশলীরাও। দেখা গেল ‘দ্য অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ ছবিটির একটি টিজারও। আগের অ্যাভেঞ্জার্স ছবিগুলির থেকে এটি অনেক বেশি নাটকীয় হতে চলেছে বলে মনে করছেন ফ্যানেরা। এতে মহাবিশ্ব বাঁচানোর লড়াইয়ে খলনায়ক থ্যানোসের মুখোমুখি হতে চলেছে মার্ভেলের বেশির ভাগ সুপারহিরো।

‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ছবিটিতে দেখা গিয়েছিল ব্ল্যাক প্যান্থার চরিত্রটিকে। সিভিল ওয়ার শেষ হওয়ার পরে সে ফিরে যায় নিজের দেশ ওয়াকান্ডায়। তার পরবর্তী ঘটনা সংক্রান্ত একটি পূর্ণদৈর্ঘ্যের ছবি নিয়ে দর্শকের সামনে
আসতে চলেছে সে। কেতাদুরস্ত, অ্যাকশনে ভরা এই ট্রেলারটিকে নিয়ে ইতিমধ্যেই উত্তেজিত ফ্যানেরা।

জোকারের বেশে এক ভক্ত

 

ডি সি কমিক্‌স

মার্ভেলের সঙ্গে প্রতিযোগিতায় ডি সি কমিক্‌স এখনও পর্যন্ত খুব একটা সুবিধা না করতে পারলেও ‘ওয়ান্ডার ওম্যান’ সিনেমাটি প্রশংসিত হয়েছে। অভিনেত্রী গ্যাল গ্যাডট ছিলেন এ বারের কমিক কনের অন্যতম আর্কষণ। ‘জাস্টিস লিগ’ ছবির ট্রেলারটিও নজর কেড়েছে। ফ্যানেরা নিরাশ হবেন না বলেই মনে হয়। সুপারম্যান কি সত্যিই মৃত? তারই উত্তর মিলবে এই ছবিতে।

 

স্টিভেন স্পিলবার্গ

অনেক দিন পরে আবার সায়েন্স ফিকশন ছবি নিয়ে ফিরছেন এই পরিচালক। আর্নেস্ট ক্লাইনের ‘রেডি প্লেয়ার ওয়া‌ন’ উপন্যাসটি চলচ্চিত্রায়িত করবেন তিনি। আশির দশকের ক্লাসিক ভিডিও গেম এবং পপ কালচারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এতে।

অ্যাকোয়াম্যান

 

ডাকটেল্‌স

ফ্যানেদের নস্ট্যালজিয়া উস্কে দিয়ে ডিজনি ঘোষণা করেছে, ফিরে আসছে এই অ্যানিমেটেড সিরিজটি। এই বছরের অগস্ট মাসেই ফের দেখা মিলবে সকলের প্রিয় স্ক্রুজ ম্যাকডাক, হিউয়ি-ডিউয়ি-লুয়ি, লঞ্চপ্যাড এবং ডোনাল্ড ডাকের মতো চরিত্রগুলির।

 

এ ছাড়াও এ বারের কমিক কনে নজর কেড়েছে ‘স্টার ট্রেক: ডিসকভারি’, ‘কিংগসম্যান: দ্য গোল্ডেন সার্কল’ এবং ‘স্ট্রেঞ্জার থিংগস’ দ্বিতীয় সিজনের ট্রেলারও। ছিল কমিক চরিত্র এবং সুপারহিরো, সুপারভিলেনদের সাজে ভক্তদের রঙিন ভিড়। তবে তাঁদের হতাশ করেছে ‘গেম অব থ্রোনস’। এ বার আলোচনায় অংশ নিতে হাজির ছিলেন না বেশির ভাগ অভিনেতাই। তার উপরে কোনও ভাবেই প্লট যাতে ফাঁস না হয়ে যায়, তার জন্য রেখেঢেকে কথা বলেন তাঁরা। ফলে সিরিজটি নিয়ে নতুন কো‌নও তথ্য সামনে আসেনি।