পরিচালনায় ফিরছেন স্বপন সাহা। বাংলার মাটি, ইতিহাস নিয়েই তাঁর ছবির বিষয়। যে কারণে নাম ‘শ্রেষ্ঠ বাঙালি’। ছবিতে দুই নতুন মুখ, ঋজু আর উল্কাকে লঞ্চ করছেন পরিচালক। 

বাংলাদেশের ছিটমহল সমস্যা, সেখান থেকে চরিত্রদের বর্ডার পার করে পশ্চিমবঙ্গে চলে আসা এবং নতুন জায়গায় এসে মানিয়ে নেওয়ার জার্নি নিয়েই ছবির গল্প।  প্রথমে ছবির জন্য অন্য একটা নাম ভেবেছিলেন পরিচালক। পরে বদলে তা ‘শ্রেষ্ঠ বাঙালি’ করা হয়। বাঙালির অস্তিত্ব রক্ষার লড়াইয়ের কারণে এই নাম, বলছেন স্বপন।

১৯৯০ থেকে ২০০০ সালের শুরুর দিক পর্যন্ত বাংলা ইন্ডাস্ট্রিতে চুটিয়ে কাজ করেছেন স্বপন সাহা। দিয়েছেন অসংখ্য হিট। তাঁর হাত ধরে অনেক নতুন মুখও উঠে এসেছে। জানালেন, সেই কারণে এই ছবিতেও তিনি নতুনদেরই সুযোগ দিয়েছেন। আরও একটা বড় চমক হল, ছবিতে আইটেম ডান্স করছেন সানি লিওনি। এই প্রথম কোনও বাংলা ছবিতে সানিকে দেখা যাবে।

এই প্রবীণ পরিচালক মাঝে বেশ কিছু দিন কাজে বিরতি দিয়েছিলেন। বয়সজনিত কারণে সেটে নির্দেশনা দেওয়াটাও তো বেশ কষ্ট সাপেক্ষ? ‘‘কী করব বলুন, সিনেমা আমার রক্তে মিশে আছে। মাঝে প্রায় চার বছর কাজ করতে পারিনি। কিন্তু মন পড়েছিল লাইট, ক্যামেরা অ্যাকশনেই,’’ হেসে বললেন স্বপন। জানালেন, হলে যেতে না পারলেও টেলিভিশনের পরদাতেই এখনকার পরিচালকদের ছবি দেখেন। তাঁদের কাজ ভালই লাগে। ‘শ্রেষ্ঠ বাঙালি’ এই পুজোতেই রিলিজ করবে। ছবি প্রায় তৈরি বলে জানালেন পরিচালক।