কাশ্মীর নিয়ে বহু ছবি দর্শককে উপহার দিয়েছে বলিউড। সিনেমার সাম্প্রতিক ইতিহাসে তার মধ্যে রয়েছে ‘মিশন কাশ্মীর’ থেকে ‘হায়দর’-এর মতো ছবিও। অস্কার মনোনীত ছবির পরিচালক অশ্বিন কুমারের ‘নো ফাদার্স ইন কাশ্মীর’ অবশ্য বাকি ছবিগুলোর চেয়ে একটু আলাদা। কারণ, এ ছবির গল্পটা দুই ষোলো বছর বয়সি কিশোর-কিশোরীর চোখ দিয়ে দেখা কাশ্মীর। ব্রিটিশ-কাশ্মীরি মেয়ে নুর (জ়ারা ওয়েব) এবং কাশ্মীরেই জন্মানো ও বেড়ে ওঠা মাজিদ (শিবম রায়না)। এই দুই ছেলেমেয়ের বাবা নিরুদ্দেশ। তারা মৃত কি না জানে না তাদের পরিবার। তাদের খুঁজতে বেরোয় এই দু’জন। এবং এই জার্নিতেই প্রেমে পড়ে দুই কিশোর-কিশোরী। কাশ্মীরে ‘হাফ উইডো’ বা ‘হাফ অরফ্যান’-দের গল্পকে এ ভাবেই বুনেছেন অশ্বিন। 

কলকাতায় ছবির সাংবাদিক সম্মেলনে তিনি জানালেন, এক জন কাশ্মীরি কিশোরের সঙ্গে এক জন ব্রিটিশ-কাশ্মীরি কিশোরীকে আনা জরুরি মনে করেছিলেন তিনি। তাঁর কথায়, ‘‘বেঙ্গালুরু বা দিল্লির কাশ্মীরি না বানিয়ে, নুরকে ব্রিটিশ-কাশ্মীরি বানানো হয়েছে কারণ তার অভিজ্ঞতা একেবারে নতুন! আনবায়াসড। এবং শকটাও বেশি।’’ 

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ছবিতে সোনি রাজ়দান রয়েছেন নুরের ঠাকুমা হালিমার চরিত্রে। তিনি বললেন, ‘‘আমি চিত্রনাট্য পড়ে কেন চরিত্রটা করতে রাজি হয়েছিলাম জানেন? কারণ যিনি এই ছবিটা বানিয়েছেন, তিনি কাশ্মীরকে সামনে থেকে দেখে, বুঝে, জেনে বানিয়েছেন।’’ ছবির কস্টিউম করেছেন পরিচালকের মা এবং বিখ্যাত ডিজ়াইনার রিতু কুমার।