সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঝুলি থেকে বেরোল ব্রাশ

মেকআপ কিটে কোন ব্রাশের কী ভূমিকা? সন্ধান দিল পত্রিকা

Brushes

যারা বলে, হিরে হল মেয়েদের প্রাণের বন্ধু, তারা অর্ধেকটা বলে। বন্ধুত্ব যদি বলতে হয়, হিরের অনেক আগে মেকআপ কিটের কথা আসে। ব্লাশারের টানে নিখুঁত চিকবোন কিংবা অর্ধেক কাজল ঢাকা চোখ... এ সবই মেকআপ ব্রাশের কারসাজি। তবে ঝুলি থেকে বেড়াল, থুড়ি ব্রাশ বের করার আগে একটা ব্যাপার জেনে রাখুন। ব্রাশের তুলি হয় দু’রকম, প্রাকৃতিক আর কৃত্রিম। শুকনো প্রডাক্ট ব্যবহারের সময় নেবেন প্রাকৃতিক তুলির ব্রাশ। আর ক্রিম ধরনের জিনিস ব্যবহার করলে তুলে নেবেন কৃত্রিম তুলির ব্রাশ। ব্রাশ কেনার সময় এ ব্যাপারটা একটু মাথায় রাখবেন।

 

পাউডার ব্রাশ

এ যুদ্ধের প্রথম অস্ত্র অবশ্যই পাউডার ব্রাশ। হালকা করে ছড়িয়ে দেওয়া হোক বা চেপে বসিয়ে দেওয়া, পাউডার ব্রাশ ছাড়া মেকআপ বসতে পারে না! তাই এই ব্রাশ একটু দামি কেনাই ভাল।

ব্লেন্ডার ব্রাশ

মেকআপ কিটের দ্বিতীয় অস্ত্র নিঃসন্দেহে ব্লেন্ডার ব্রাশ। স্মোকি চোখ থেকে চিকন গাল, এ তো সবই ব্লেন্ডার ব্রাশের কারসাজি। র‌্যাম্পে মডেলদের এয়ার ব্রাশ করা গালের আভাস নিজের গালেও নিয়ে আসতে পারেন, শুধু ব্লেন্ডার ব্রাশের ব্যবহার শিখে নিতে পারলে। আর এখন ইউটিউবের কল্যাণে তাতে তো কোনও অসুবিধে নেই। শুধু মনে রাখবেন ব্লেন্ডার ব্রাশের তুলি কৃত্রিম পশমের হলেই ভাল। বাড়তি ফাউন্ডেশন সরানোর কাজে বন্ধু ব্লেন্ডার ব্রাশই।

 

ব্লাশ ব্রাশ

গালে হালকা গোলাপি বা খয়েরি আভা আপনাকে করে তোলে আরও মোহময়ী! তাই ব্লাশ, ব্রনজার আর পাউডারের ঠিকঠাক সংমিশ্রণের জন্য আপনার চাই ব্লাশ ব্রাশ। আয়নার সামনে দাঁড়িয়ে একটু হাসুন। গালের উচু অংশটা (মেক আপের পরিভাষায় যাকে অ্যাপল বলে) দেখা যাবে। ব্যস, এ বার ওই অ্যাপলের নীচ থেকে লম্বা টান কান পর্যন্ত নিয়ে যান। বাকি কাজ অন্যদের চোখের...

কনসিলার ব্রাশ

উঁহু, ভুলেও কখনও কনসিলার ব্রাশের কাজ আঙুল দিয়ে করতে যাবেন না। এই ভুলটাই অনেকে করেন। কনসিলার ব্রাশ দেখতে ছোট হলে কী হবে, আসলে তো সে আপনার মেকআপের ছোটখাটো ভুল ঢাকার জন্যই হাজির। কেনার সময় দেখে নেবেন, আপনার হাতে যেন মাপ মতো বসে যায়। কনসিলার ব্রাশ তাই অনলাইনে না কেনাই ভাল।

আইলাইনার ব্রাশ

মেক আপের ট্রেন্ড বলছে, চোখে জোর দিন। আইলাইনার ব্রাশ তাই এখন অপরিহার্য। ঈষৎ তেরচা পশমের ব্রাশ কী করে ধরতে হয়, সেটা ভাল করে ইউটিউব দেখে শিখে নিন। সবচেয়ে ভাল হয়, কোনও মেকআপ আর্টিস্টের কাছ থেকে যদি দেখে নিতে পারেন। কারণ চোখের কারসাজিতে সেটা যে ভীষণ দরকারি।

 

মেকআপ ব্রাশের যত্ন

শুধু মেকআপ করলেই হল না, মেকআপ ব্রাশ পরিষ্কার না রাখলে কিন্তু তা থেকে ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। একটি কাপে এক-চতুর্থাংশ গরম, বাকিটা ঠান্ডা জল নিয়ে তাতে কিছুক্ষণ মেকআপ ব্রাশ ভিজিয়ে রাখুন। এ বার কাপে খানিকটা বেবি শ্যাম্পু ফেলে, ওই ব্রাশ দিয়ে গুলে নিন। তার পর ঈষদুষ্ণ জলে ব্রাশ ধুয়ে, ভাল করে জল ঝেড়ে একটি শুকনো সুতির টাওয়েলে মুছে নিন। হাওয়ায় শুকনো করে, হাত দিয়ে ঝেড়ে নিন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন