Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Solo Trip

মেয়ে হয়ে একলা ঘুরতে যাওয়া ভয়ের নয়, কিছু বিষয় মাথায় রাখলেই মুশকিল আসান

জীবনে প্রথম বার একা বেড়াতে যাবেন। কিন্তু তার আগে কোন কোন বিষয়ে সতর্ক থাকতে হবে জানেন?

একা ঘুরতে যাওয়ার শখ পূরণ করতে কোন কোন বিষয়ে একটু সচেতন হওয়া জরুরি?

একা ঘুরতে যাওয়ার শখ পূরণ করতে কোন কোন বিষয়ে একটু সচেতন হওয়া জরুরি? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১০:৪৯
Share: Save:

বিদেশে একা ঘুরতে যাওয়ার চল থাকলেও আমাদের দেশে আগে একা কোথাও যাওয়ার নাম শুনলেই আঁতকে উঠতেন সকলে। একটা সময় পর্যন্ত ঘোরার সংজ্ঞাটা অন্য রকম ছিল। পরিবার বা বন্ধুদের সঙ্গে দলবেঁধে ঘুরতে যাওয়াটাই দস্তুর ছিল। কিন্তু এখন সময় বদলেছে। নিজের সঙ্গে কিছুটা সময় কাটাতে, নিজেকে চিনতে নতুন প্রজন্ম ইদানীং ‘একলা চলো’ পন্থাই বেছে নিচ্ছে। কিন্তু মেয়েদের ক্ষেত্রে তা কতটা নিরাপদ, বা একা কোথাও ঘুরতে গেলে কোন কোন বিষয়ে পারদর্শী হওয়া জরুরি— সেই সব কিছু আগে থেকে জেনে রাখাই ভাল।

Advertisement

একা ঘুরতে যাওয়ার শখ পূরণ করতে কোন কোন বিষয়ে একটু সচেতন হওয়া জরুরি?

১) যতটা সম্ভব কম জিনিস নেওয়া

ঘুরতে গিয়ে নানা রকম পোশাক পরে, মানানসই সাজগোজ করে ছবি তো তুলবেন। কিন্তু তার জন্য একগাদা জিনিস ব্যাগে পুরে নিলে বইতে হবে আপনাকেই। পাহাড়ে গেলে ওই ভারী ব্যাগ কাঁধে উঠতে বা নামতে কষ্ট হতে পারে। ট্রলি বা স্যুটকেস না নিয়ে, দু’কাঁধে নেওয়া যায় এমন ব্যাগ নিলেই ভাল।

Advertisement

২) আশপাশ সম্পর্কে সচেতন থাকুন

যেখানেই যান না কেন, আপনার আশেপাশে কারা ঘোরাফেরা করছেন, সেই সম্পর্কে সচেতন থাকুন। খুব বেশি বন্ধুসুলভ বা একেবারেই কথা বলেন না এমন সহযাত্রীদের এড়িয়ে চলাই ভাল। ট্রেনে যাতাযাতের সময় নিজের জিনিসপত্র রেখে অন্য কোথাও যাবেন না। শৌচাগারে গেলেও টাকার ব্যাগ বা গুরুত্বপূর্ণ জিনিস সঙ্গে রাখার চেষ্টা করুন।

৩) একটু খোঁজখবর নিন

দেশে হোক বা বিদেশে, যেখানেই ঘুরতে যান না কেন সেই জায়গা সম্পর্কে একটু পড়াশোনা করে তবেই ঘুরতে যান। বিশেষত সেখানকার সংস্কৃতি, ঐতিহ্য সম্পর্কে সম্যক ধারণা করতে গেলে ওই অঞ্চলের ইতিহাস জেনে যাওয়া জরুরি। এ ছাড়াও সেখানে দেখার বা ঘোরার কী কী জায়গা আছে, সে সব জেনে নিয়ে আগে থেকে পরিকল্পনা করে রাখতে পারেন।

৪) নথিপত্রের ফোটোকপি করে রাখুন

বাইরে ঘুরতে গেলে নিজের আসল পরিচয়পত্র তো সঙ্গে রাখতেই হবে। সঙ্গে প্রতিটি নথির ফোটোকপি করে রাখাই ভাল। এমনকি, হোটেল, বিমান বা ট্রেনের টিকিটেরও ডুপ্লিকেট সঙ্গে রাখুন। চাইলে বাড়িতেও একটি দিয়ে আসতে পারেন।

৫) সব কিছু সবাইকে জানাবেন না

কোথায় ঘুরতে যাচ্ছেন বা ঘুরতে গিয়ে কী কী করছেন, তার বিস্তারিত বিবরণ সমাজমাধ্যমে তুলে না ধরাই ভাল। ঘুরতে গিয়ে কারও সঙ্গে নতুন আলাপ হলেও তার সঙ্গে নিজের খুঁটিনাটি তথ্য ভাগ করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.