Advertisement
১১ মে ২০২৪
IRCTC

IRCTC: হঠাৎ সফর করতে কেমন করে মিলবে নিশ্চিত টিকিট, পদ্ধতি মোটেও কঠিন নয়

সঠিক পদ্ধতি জানা না থাকলে তৎকালে নিশ্চিত টিকিট পাওয়া সহজ নয়। জানা থাকলে, এজেন্টদের কাছে গিয়ে অতিরিক্ত টাকাও গুনতে হবে না।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ১৫:০৬
Share: Save:

হঠাৎ কোথায় যাওয়ার দরকার পড়েছে। কিংবা আগে থেকে কেটে রাখা টিকিট কনফার্ম হয়নি। এ ক্ষেত্রে হাতে থাকে একটাই উপায়। তৎকাল টিকিট কাটা। কিন্তু সঠিক পদ্ধতি জানা না থাকলে তৎকালেও নিশ্চিত টিকিট পাওয়া সহজ নয়। অনেক সময়েই তাই এই ব্যাপারে অভিজ্ঞ এজেন্টদের কাছে যেতে হয় যাত্রীদের। তার জন্য অতিরিক্ত টাকাও গুনতে হয়। কিন্তু কিছু নিয়ম মানলে তৎকালে কনফার্ম টিকিট পাওয়া মোটেও কঠিন নয়।

এর জন্য সবার আগে আইআরসিটিসি অ্যাকাউন্ট খোলা দরকার। তৎকাল টিকিট খুব দ্রুততার সঙ্গে কাটতে হয়। সে জন্য আগে থেকেই যাত্রীদের বিস্তারিত তথ্য আইআরসিটিসি ওয়েবসাইট বা অ্যাপে রেখে দেওয়া দরকার। ‘মাই প্রোফাইল’-এ গিয়ে ড্রপডাউনে ‘মাস্টার লিস্ট’ পাওয়া যাবে। সেখানেই সম্ভাব্য যাত্রীদের নামের তালিকা তৈরি করা যায়। টিকিট না কাটলেও আগে থাকতে যাত্রীদের নাম, লিঙ্গ, বয়স, কেমন আসন ও কেমন খাবার পছন্দ, তা জানিয়ে রাখা যায়। যাত্রীদের মধ্যে কেউ প্রবীণ নাগরিক হলে তাঁর নাম ও পরিচয়পত্রের নম্বর দিয়ে রাখা যায়। এই তালিকায় সর্বাধিক ২০ জনের নাম রাখা সম্ভব।

একই ভাবে আগে থেকে ‘ট্রাভেল লিস্ট’ বানিয়ে রাখা যায়। এটাও ‘মাই প্রোফাইল’ অংশে থাকে। মাস্টার লিস্ট থেকে কোন কোন যাত্রী সফর করবেন তা সহজে বেছে নেওয়ার সুবিধাও রয়েছে। টিকিট কাটার সময়ে সকলের নাম লেখার থেকে সহজে এই কাজটা হয়ে যায়।

তৎকাল টিকিট কাটার আগে কখন আইআরসিটি ওয়েবাসাইট বা অ্যাপে লগ ইন করতে হবে, তারও নির্দিষ্ট নিয়ম রয়েছে। বাতানুকূল টিকিট কাটার জন্য লগ ইন করতে হবে ৯টা ৫৭ মিনিটে। আর স্লিপারের টিকিট কাটতে হলে ১০টা ৫৭ মিনিটে। এর পরে কোন স্টেশন থেকে কোন স্টেশনে সফর করতে চান সেটা লিখে সাবমিট করতে হবে। তার পরেই আসবে সব ট্রেনের তালিকা। সেখান থেকে ট্রেন বেছে নিতে হবে। যে মুহূর্তে আইআরসিটিসির তৎকাল বুকিং শুরু হবে, তখন সতর্ক থাকতে হবে। সঙ্গে সঙ্গে শুরু করতে হবে চূড়ান্ত প্রক্রিয়া।

এই চূড়ান্ত প্রক্রিয়ায় গতি আনতে কাজে লাগবে মাস্টার লিস্টে থাকা নাম। সেই সময় লিখতে হলে অনেকটা সময় দরকার। তাই খুব সহজে বেছে নিতে হবে আগে তৈরি রাখা তালিকা থেকে।

এর পরে ভাড়া মেটানোর সময়ও বাঁচানো যেতে পারে। এর জন্য আগে থেকে অনলাইনে টাকা দেওয়ার যে ব্যবস্থা প্রয়োজন, তা নথিভুক্ত করে রাখার সুবিধা রয়েছে। সেটা ছাড়াও ভাড়ার টাকা আইআরসিটিসি-র ওয়ালেটে রেখে দেওয়া যায়। আর তা করলে সঙ্গে সঙ্গে ভাড়ার টাকা মেটানো সম্ভব। এর ফলে তৎকালে নিশ্চিত টিকিট পাওয়াও সহজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IRCTC Indian Railways Tatkal Ticket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE