Advertisement
০৫ মে ২০২৪

চুক্তি থেকে বাদ দুই বিশ্বকাপার, ৩০ ক্রিকেটারের জন্য বোর্ডের বছরে খরচ ৮৮ কোটি টাকা

বিসিসিআইয়ের ‘গ্রেড এ’ প্লাস ক্যাটাগরিতে দেশের মাত্র ৪ ক্রিকেটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ২০:০১
Share: Save:

রঞ্জি না খেলার ‘শাস্তি’, ঈশান কিশন এবং শ্রেয়স আয়ারের চুক্তি নবীকরণ করল না বিসিসিআই। দেশের যে ৩০ জন ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড, সেই তালিকায় নেই দুই বিশ্বকাপার। উল্লেখযোগ্যভাবে বিসিসিআই চুক্তির আওতায় এলেন কলকাতা নাইট রাইডার্সের রিঙ্কু সিংহ। যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হলেও এখনও পর্যন্ত বিসিসিআইয়ের চুক্তিভুক্ত হননি সরফরাজ খান এবং ধ্রুব জুরেল। তবে, ইংল্যান্ডের বিরুদ্ধে পরবর্তী টেস্ট খেললে, চুক্তিতে আসতে পারেন সরফরাজ এবং ধ্রুব।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত যে নতুন চুক্তি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড করেছে, সেই তালিকার শীর্ষে রয়েছেন ৪ ক্রিকেটার। রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরা, রবীন্দ্র জাদেজাকে রাখা হয়েছে ‘গ্রেড এ প্লাস’ ক্যাটাগরিতে। এই তালিকায় থাকা ক্রিকেটারদের বার্ষিক বেতন ৭ কোটি। আর অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কেএল রাহুল, শুভমন গিল, হার্দিক পাণ্ড্যর মতো ক্রিকেটার বিসিসিআইয়ের ‘গ্রেড এ’ চুক্তির অন্তর্গত। ‘গ্রেড এ’ চুক্তিতে থাকা ক্রিকেটারদের বার্ষিক বেতন ৫ কোটি টাকা। ‘গ্রেড বি’ ক্যাটাগরিতে রয়েছেন সূর্য কুমার যাদব, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, অক্ষর পটেল, যশস্বী জয়সওয়ালের মতো ক্রিকেটার। এঁরা প্রত্যেকেই বছরে ৩ কোটি টাকা করে পাবেন। ‘সি’ ক্যাটাগরিতে রয়েছেন ১৫ জন ক্রিকেটার। রবি বিষ্ণোই, জিতেশ শর্মা, রজত পতিদারের মতো নবাগতেরা রয়েছেন এই তালিকায়। এই তালিকায় থাকা ক্রিকেটারদের বেতন বছরে ১ কোটি।

ন্যূনতম ৩টি টেস্ট, ৮টি একদিনের আন্তর্জাতিক, ১০টি টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারদের নিয়েই এই চুক্তির তালিকা তৈরি করা হয়েছে। বিসিসিআই স্পষ্ট করে জানিয়েছে, জাতীয় দলের দায়িত্ব পালন করার পাশাপাশি ক্রিকেটারদের অবশ্যই ঘরোয়া ক্রিকেটে অংশ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE