Advertisement
০৩ মে ২০২৪
Rajasthan Assembly

প্রথমবার বিধায়ক হয়েই মুখ্যমন্ত্রী, রাজস্থানের কুর্সিতে বসছেন ভজনলাল শর্মা

রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা, ঘোষণা করলেন বসুন্ধরা রাজে।

সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৮:০৩
Share: Save:

গণনার পর ৯ দিনের অপেক্ষা। অবশেষে মঙ্গলবার জয়ী বিধায়কদের বৈঠক শেষে রাজস্থানের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল বিজেপি। জয়পুরে রাজস্থান বিজেপির সদর দফতর সর্দার পটেল মার্গে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে ‘ব্রাহ্মণ মুখ’ ভজনলাল শর্মার নাম ঘোষণা করলেন বসুন্ধরা রাজে। ছিলেন রাজনাথ সিংহ, সিপি যোশীর মতো নীতি নির্ধায়করাও। ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে জয়পুরের সাঙ্গানার থেকে লড়ে ৪৮ হাজার ৮১ ভোটে জিতেছেন ভজনলাল। তিনি হারিয়েছেন কংগ্রেস প্রার্থী পুষ্পেন্দু ভরদ্বাজকে। সংসদীয় রাজনীতিতে এই প্রথম প্রতিদ্বন্দ্বিতা এবং প্রথম বার বিধায়ক হয়েই সোজা মুখ্যমন্ত্রিত্বের গদিতে বসতে চলেছেন ভজনলাল শর্মা। তিনি দলের রাজ্য সম্পাদকের পদেও রয়েছেন। রবিবার ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী হিসাবে আদিবাসী নেতা বিষ্ণুদেও সাইয়ের নাম ঘোষণা করেছিল বিজেপি। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে সোমবার ঘোষণা করা হয় ওবিসি নেতা মোহন যাদবের নাম। আর মঙ্গলবার রাজস্থানের মুখ্যমন্ত্রীর জন্য ভজনলালকে বেছে নিল বিজেপি।

রাজস্থানে কুর্সির দৌড়ে ছিলেন রাজ্যের প্রভাবশালী নেত্রী তথা প্রাক্তন মু্খ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। শিরোনামে এসেছিল দিয়া কুমারী, বালকনাথ যোগীর নামও। সোমবার যেমন সবাইকে চমকে দিয়ে শিবরাজ সিংহের চেয়ারে বসানো হল মোহন যাদবকে, মঙ্গলবারও তেমনই ‘অঘটন’ হওয়ার পূর্বাভাস ছিল। হলও তাই। দৌড়ে তুলনায় পিছনের সারিতে থাকা ভজনলালকে চেয়ার দিয়ে চৌহানের মতো বসুন্ধরাকেও ‘বিদায়’ জানাল বিজেপি, অভিমত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE