Advertisement
০৮ মে ২০২৪
Bowbazar Building Cracked

বৌবাজার মেট্রো বিপর্যয়ে ভাঙল বাড়ি, ‘উদ্বাস্তু’ হল বসাক পরিবার

সেপ্টেম্বরের এক সকালে হঠাৎ ‘উদ্বাস্তু’ হয়ে গিয়েছিল বসাক পরিবার। কঙ্কালসার অবস্থায় আধভাঙা চেহারা নিয়ে দাঁড়িয়ে পিতৃপুরুষের ভিটে। আর কি ফেরা হবে? স্মৃতিমেদুর সঞ্জয় বসাকের চোখে জল।

প্রতিবেদন: প্রচেতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৯:৩৬
Share: Save:

২০১৯ সালের পয়লা সেপ্টেম্বর, বিভীষিকাময় সেই ভোর। তখন ঘড়ির কাঁটায় ঠিক সাড়ে পাঁচটা। ২, দুর্গা পিতুরি লেনের বসাক বাড়ির দরজায় কড়া নাড়া শুনে নেমে এসেছিলেন সঞ্জয় বসাক। দরজা খুলতেই দেখলেন দরজায় দাঁড়িয়ে বিপর্যয় মোকাবিলা দল আর কলকাতা পুলিশ। সঙ্গে ছিলেন রেলের অনেক আধিকারিকও। ‘বেরিয়ে আসুন, বাড়ি খালি করুন, এখনই বেরিয়ে আসুন’ — এখনও কানে বাজে সঞ্জয়বাবুর। সেই যে এক কাপড়ে বেরিয়ে আসা, আর ফিরতে পারেনি বসাক পরিবার। মেট্রো বিপর্যয়ে পরিবারটাই ভেঙে গেল। তিন ভাইয়ের পরিবারে একজন গত হয়েছেন। সঞ্জয়বাবু তাঁর স্ত্রী এবং মেয়েকে নিয়ে থাকেন বেলেঘাটায়। কর্কট রোগে আক্রান্ত আরেক ভাইয়ের এখন অস্থায়ী ঠিকানা নর্থ রোড।

শুক্রবার মদন দত্ত লেনে সেই ফাটল আতঙ্ক ফিরতেই বসাক বাড়ির ছোট ছেলে সঞ্জয় বসাকের চোখে জল। দেড়শো বছরের পৈতৃক বাড়িটি আজও একবার করে দেখে যান তিনি। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের প্রস্তাব, আবাসিক এলাকায় কমপ্লেক্স গড়ে দিক মেট্রো কর্তৃপক্ষ। এতে কি আদৌ সমস্যার সমাধান হবে? কী বলছেন বৌবাজারের দুর্গা পিতুরি লেনের পুরনো বাসিন্দা?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE