Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Potatoes

বাজার থেকে ঝকঝকে আলু কিনে আনছেন? অজান্তেই ক্ষতি করছেন না তো!

আলুকে দেখতে সুন্দর ঝকঝক করে তুলতে উত্তরপ্রদেশ থেকে এলা মাটি এনে মেশানো হচ্ছে তাতে। এতে স্বাস্থ্যে বিরাট ক্ষতি হচ্ছে বলে জানাচ্ছেন চিকিসকেরা।

নিজস্ব সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ১৯ জুন ২০২২ ২১:০৪
Share: Save:

চকচকে আলুর প্রতি ঝোঁক বেশি? বাজারে গেলেই বেছে বেছে ব্যাগ ভর্তি করে কিনে আনছেন ওই রকম ঝকঝকে আলু? অজান্তে নিজের কত বড় ক্ষতি করে ফেলছেন, তা বুঝতে পারছেন না অনেকে। এলা মাটি মেশানো ওই আলুতে থেকে বাড়ছে জন্ডিস থেকে ক্যানসারের সম্ভাবনা।

রাজ্যে সব চেয়ে বেশি আলু উৎপাদন হয় হুগলিতে। প্রত্যেক বছর ওই জেলায় প্রায় ৯০ হাজার হেক্টর জমিতে আলুর চাষ হয়। অন্তত ত্রিশ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদন হয় সব মিলিয়ে। সিঙ্গুর, হরিপাল, তারকেশ্বর, পোলবা, পুড়শুড়া-সহ বিভিন্ন ব্লকে রয়েছে আলুর আড়ত। যেখানে আলু ঝাড়াই-বাছাইয়ের কাজ হয়। সেখানকার কর্মীরা বলছেন, উত্তরপ্রদেশ থেকে এলা মাটি এনে আড়তে মজুত আলুতে মেশানো হয়। আলু যাতে দেখতে সুন্দর হয়, সেই কারণেই এই এলা মাটি মেশানো হয়।

কিন্তু এতেই স্বাস্থ্যের বড় ক্ষতি হয়ে যাচ্ছে বলে জানালেন তারকেশ্বর হাসপাতালের চিকিৎসক এস কে হানিফ। তিনি জানান, এলা মাটিতে সিলিকন এবং ম্যাগনেশিয়াম থাকে। যা থেকে লিভারের সমস্যা এবং পরে জন্ডিস ও ক্যানসারের মতো রোগও হতে পারে। হতে পারে কিডনির সমস্যাও। তাই, রং লাগানো আলু ভাল করে ধুয়ে খাওয়ারই পরামর্শ দিচ্ছেন চিকিৎসক।

যদিও হুগলি জেলা খাদ্য সুরক্ষা দফতরে এ নিয়ে কোনও অভিযোগই জমা পড়েনি। খাদ্য সুরক্ষা আধিকারিক প্রসেনজিৎ বটব্যাল বলেন, ‘‘ব্যবসায়ীদের সচেতন করা হবে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE