Advertisement
১৮ জুন ২০২৪
seed bed

Farmer: আশায় বাঁচে চাষা, ট্যাঙ্কে করে জল এনে বীজতলা বাঁচানোর মরিয়া চেষ্টা বীরভূমে

ক দিকে বৃষ্টির অভাব, অন্য দিকে প্রখর রোদ। তার জেরে বহু জায়গায় আমন ধানের বীজতলা নষ্ট হতে বসেছে। তা কোনওরকমে বাঁচানোর চেষ্টা করছেন রসুলপুর গ্রামের কৃষকরা।

নিজস্ব সংবাদদাতা
বীরভূম শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৮:০১
Share: Save:

প্রয়োজনমাফিক বৃষ্টি নেই। তাই জলের ট্যাঙ্ক ব্যবহার করে ধানের বীজতলা বাঁচানোর মরিয়া চেষ্টা চালাচ্ছেন কৃষকরা। এমন ছবি ধরা পড়েছে বীরভূমের দুবরাজপুরের হেতমপুর গ্রাম পঞ্চায়েতের রসুলপুর গ্রামে।

এ বছর বৃষ্টির জলের ঘাটতি দেখে কৃষকদের মাথায় হাত। এক দিকে বৃষ্টির অভাব, অন্য দিকে প্রখর রোদের কারণে বহু জায়গায় আমন ধানের বীজতলা নষ্ট হতে বসেছে। কোনওরকমে বীজতলা বাঁচানোর চেষ্টা করছেন হেতমপুর গ্রাম পঞ্চায়েতের রসুলপুর গ্রামের কৃষকরা। বাড়তি টাকা খরচ করে ট্যাঙ্কে করে জল এনে তাঁরা দিচ্ছেন বীজতলায়। এক ট্রাক্টর জল কিনতে খরচ হচ্ছে দেড় হাজার টাকা। যা এক কাঠা জমিতে ব্যবহার করা যায়।

রসুলপুরের বাসিন্দা শেখ বাবলু বলে দিলেন, ‘‘বিভিন্ন জায়গা থেকে ধার নিয়ে ধান চাষ করেছি। কিন্তু বৃষ্টি না হওয়ায় আমরা সঙ্কটে। কারণ এক দিকে ঋণের বোঝা, অন্য দিকে সংসার চালানোর এবং ছেলেমেয়েদের পড়াশোনার খরচ। কী করব তা জানি না। তাই জল কিনে ধানের বীজতলা বাঁচানোর চেষ্টা করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE