Advertisement
২৯ এপ্রিল ২০২৪
France Unrest

পুলিশের গুলিতে নিহত ১৭ বছরের কিশোর, ক্ষোভের আগুনে পুড়ছে ফ্রান্স

মঙ্গলবার ফ্রান্সের ন্যানটেরে শহরে পুলিশের গুলিতে নিহত হয় নাহেল নামের ১৭ বছর বয়সি এক কিশোর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৯:১১
Share: Save:

জনবিক্ষোভে জ্বলছে ফ্রান্সের রাজপথ। মঙ্গলবার ১৭ বছর বয়সি, আলজেরিয়ান বংশোদ্ভূত নাহেলের মৃত্যু হয় পুলিশের গুলিতে। অভিযোগ, ট্র্যাফিক সিগনালে পুলিশের নির্দেশ অমান্য করলে তাঁর বুকে গুলি করা হয়। প্রথমে পুলিশ অভিযোগের সত্যতা স্বীকার না করলেও পরে প্রাথমিক তদন্তে পুলিশি গাফিলতির প্রমাণ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে সে দেশের সরকার। নাহেলের মৃত্যুর পরই প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে ন্যানটেরে, প্যারিস-সহ ফ্রান্সের অন্যান্য শহর। বিক্ষুব্ধ জনতা আগুন ধরিয়ে দেয় একের পর এক গাড়িতে। থানায় হামলা চালানো হয়, লুঠপাট চলে দোকানে। অভিযুক্ত পুলিশের বিরুদ্ধে ইচ্ছাকৃত খুনের মামলা শুরু হয়েছে।

২০২৩ সালে এ নিয়ে দ্বিতীয় বার ট্র্যাফিক সিগনালে পুলিশের গুলিতে মৃত্যুর ঘটনা ঘটল ফ্রান্সে। গত বছরে ১৩ জন এ রকম ঘটনায় প্রাণ হারিয়েছিলেন। সে দেশের মানবাধিকার সংগঠনগুলির বক্তব্য, ২০১৭ সালের আইন সংশোধনের ফলে পুলিশের আগ্নেয়াস্ত্র ব্যবহারের উপর নিয়ন্ত্রণ কমেছে, এবং বেড়েছে এই জাতীয় ঘটনার সংখ্যা। সংবাদ সংস্থা রয়টার্সের দাবি, ২০১৭ সাল থেকে এ জাতীয় ঘটনায় নিহতদের মধ্যে অধিকাংশই আরব অথবা কৃষ্ণাঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE