Advertisement
১৮ মে ২০২৪
Lionel Messi

হৃদয়ভঙ্গ আর্জেন্টাইন সমর্থকদের! ২০২৬ বিশ্বকাপে অনিশ্চিত মেসি

বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৬টি ম্যাচ খেলে ১৩টি গোল করেছেন মেসি। দেশের হয়ে সর্বাধিক ১৯টি বিশ্বকাপ ম্যাচে অধিনায়কত্ব করার কৃতিত্বও রয়েছে তাঁর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৭:৪৭
Share: Save:

স্পেন, ফ্রান্সের পর এবার আমেরিকা যুক্তরাষ্ট্রে লিয়োনেল মেসি। ফরাসি ক্লাবের সঙ্গে সম্পর্কে ইতি টেনে ফ্লোরিডার ফুটবল ক্লাব ইন্টার মিয়ামিতে এ বার বাঁ পায়ের জাদুকর। এই ‘দলবদল’ নিয়ে ওয়াকিবহল মহলের একাংশের যুক্তি ছিল, আগামীতে আমেরিকা, কানাডা এবং মেক্সিকোতে যে বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে, তার আগে মেসির এই সিদ্ধান্ত ফুটবলোপযোগী। অর্থাৎ, বিশ্বকাপের আগে আমেরিকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েই বিশ্বকাপ খেলবেন এলএমটেন। কিন্তু, সম্ভবত তা হচ্ছে না। পাঁচ বার বিশ্বকাপে অংশ নেওয়া ফুটবল তারকা নিজেই জানিয়ে দিলেন, ষষ্ঠ বারের জন্য বিশ্বকাপ খেলার নজির গড়া থেকে নিজেকে হয়তো বিরতই রাখছেন তিনি। বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৬টি ম্যাচ খেলে ১৩টি গোল করেছেন মেসি। দেশের হয়ে সর্বাধিক ১৯টি বিশ্বকাপ ম্যাচে অধিনায়কত্ব করার কৃতিত্বও রয়েছে তাঁর। বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় মেসি এখনও পর্যন্ত ২ হাজার ৩১৪ মিনিট খেলেছেন, বিশ্বের আর কোনও ফুটবলারের এই রেকর্ড নেই। বিশ্বকাপে মেসির প্রথম এবং ‘শেষ’ গোলের মধ্যে ব্যবধান ১৬ বছর ১৮৪ দিনের। লিয়োনেল মেসি মুষ্টিমেয় ফুটবলারদের একজন, যিনি দেশের হয়ে ১৬টি বিশ্বকাপ ম্যাচে জয়ের কৃতিত্ব অর্জন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE