Advertisement
০৫ মে ২০২৪
Biswa Bharati

শান্তিনিকেতন পেল ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ তকমা, ‘গর্বিত’ মোদী-মমতা

বাংলার দুর্গা পুজোর পর এবার ইউনেস্কো স্বীকৃতি পেল রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৮:২১
Share: Save:

বিশ্বসভায় শ্রেষ্ঠ আসনে বাংলা। ২০২১ সালে ইউনেস্কো’র ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অফ হিউম্যানিটি’-র স্বীকৃতি পেয়েছিল বাংলার দুর্গাপুজো। দু’বছরের মধ্যেই মুকুটে জুড়ল নতুন পালক। এ বার কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে গড়া শান্তিনিকেতনকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ তকমা দিল ইউনেস্কো। রবিবারই নিজেদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে ইউনেস্কো জানায়, ভারত থেকে একমাত্র শান্তিনিকেতন-ই পাচ্ছে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ তকমা। এই সুখবর পাওয়ার পরই বার্সেলোনায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আজ আমাদের গর্বের দিন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ তকমা দিল ইউনেস্কো।”

শান্তিনিকেতনের আন্তর্জাতিক স্বীকৃতি লাভের দিন বাংলায় নিজের আনন্দ ব্যক্ত করে এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, “এ কথা জেনে আনন্দিত হলাম যে, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের স্বপ্ন ও ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের মূর্ত রূপ শান্তিনিকেতন উৎকীর্ণ হয়েছে ইউনেস্কো বিশ্ব পরম্পরা তালিকায়। সব ভারতীয়ের কাছেই এ এক গর্বের মুহূর্ত।”

আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পর ইউনেস্কো’র উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপন করেছেন রাজ্যের প্রাক্তন সাংসদ তথা বিশ্বভারতীর অধ্যাপক অনুপম হাজরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE