Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Air Force

সিঙ্গাপুরের আকাশে ‘শক্তি’ প্রদর্শন করবে ভারতীয় বায়ুসেনা, আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ‘ধ্রুব’

দুই দশকের মধ্যে বিশ্বের ৩৮৫টি জায়গায় এখনও পর্যন্ত হাজারের উপরে প্রদর্শনী করে ফেলেছে সারং হেলিকপ্টার ডিসপ্লে টিম।

সম্পাদনা: সৈকত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সিঙ্গাপুর শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৪
Share: Save:

আকাশে নিজেদের ‘শক্তি’ প্রদর্শনে প্রস্তুত ভারতীয় বায়ুসেনার সারং হেলিকপ্টার ডিসপ্লে টিম। ২০ ফেব্রুয়ারি থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে চলেছে বিশেষ প্রদর্শনী। ৫ দিনের এই প্রদর্শনীতে বিশ্বের ৫০টি দেশ অংশগ্রহণ করবে। তার মধ্যে রয়েছে ভারতও। ২০০৩ সালে সারং হেলিকপ্টার ডিসপ্লে টিম তৈরি করেছিল ভারতীয় বায়ুসেনা। ২০০৪ সালেই সিঙ্গাপুরে নিজেদের ‘শক্তি’ প্রদর্শন করেছিল অত্যাধুনিক প্রযুক্তি সমৃদ্ধ এই সেনা দল। এ বছর আয়োজিত প্রদর্শনীর জন্য ১২ ফেব্রুয়ারি সিঙ্গাপুরে পৌঁছেছে ভারতীয় বায়ুসেনার বিশেষ টিম। রবিবার একটি প্রস্তুতি পর্বও সেরে ফেলেছে তারা। দুই দশক সময়ের মধ্যে বিশ্বের ৩৮৫টি জায়গায় এখনও পর্যন্ত হাজারের উপরে প্রদর্শনী করে ফেলেছে সারং হেলিকপ্টার ডিসপ্লে টিম।

গণ প্রজাতন্ত্রী সিঙ্গাপুরের বায়ুসেনার চাঙ্গি ‘এয়ারবেস’ থেকেই যাবতীয় কর্মকাণ্ড পরিচালনা করবে সারং হেলিকপ্টার ডিসপ্লে টিম। আসন্ন প্রদর্শনীতে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের তৈরি ‘অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’— ‘ধ্রুব’ এ বার ভারতের প্রতিনিধিত্ব করবে। ‘ধ্রুব’ যে কোনও আবহাওয়ায় নিজেকে মানিয়ে নিতে পারে। বিবিধ অপারেশনেও এই হেলিকপ্টার ব্যবহার করা যাবে। সেনার ব্যবহারের জন্যই বিশেষ প্রযুক্তিতে ‘ধ্রুব’ তৈরি করেছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড। সিঙ্গাপুরের প্রদর্শনীতে অন্তত পঞ্চাশ হাজার ক্রেতা থাকবেন, তাদের মধ্যে কেউ এই ‘অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার’ সংগ্রহ করতে চাইলে ভারত তা তৈরি করতেও প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE