Advertisement
০২ মে ২০২৪
Ramkrishna mission

কেঁচো সার তৈরিতে উদ্যোগী জাপান, নিমপিঠ ঘুরে গেলেন সে দেশের পড়ুয়ারা

আশ্রমের জৈব গ্যাস প্লান্ট, মধুর চাষ, জৈব সার, মাশরুম চাষ-সহ বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন জাপানের পড়ুয়ারা। এর পর তাঁরা জয়নগরের শাহজাদাপুর গ্রাম পঞ্চায়েতের ময়লাপোতা জৈব গ্যাস প্রকল্পও ঘুরে দেখেন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
জয়নগর শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ২১:৪০
Share: Save:

কৃষি কাজের উন্নয়নে নিমপিঠের মডেলে তাদের দেশে কেঁচো সার তৈরি করতে চায় জাপান। অপ্রচলিত শক্তির ব্যবহারের পাশাপাশি জৈবসার ব্যবহারে অনেকটাই এগিয়ে রয়েছে এই দেশ। এবার তারা ভারতের মডেলে তাদের দেশে চাষের জন্য কেঁচো সার তৈরি করতে চায়। বর্জ্য ব্যবস্থাপনা ও দীর্ঘমেয়াদি উন্নয়ন খতিয়ে দেখতে চার দিনের সফরে এ রাজ্যে এসেছেন জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের পড়ুয়ারা। দক্ষিণ ২৪ পরগনার নিমপিঠ আশ্রম পরিদর্শন করেন তাঁরা।

আশ্রমের জৈব গ্যাস প্লান্ট, মধুর চাষ, জৈব সার, মাশরুম চাষ-সহ বিভিন্ন প্রকল্প ঘুরে দেখেন জাপানের পড়ুয়ারা। এর পর তারা জয়নগরের শাহজাদাপুর গ্রাম পঞ্চায়েতের ময়লাপোতা জৈবগ্যাস প্রকল্প ঘুরে দেখেন। জাপানি দলের নেত্রী ও ‘জাপান সোসাইটি অফ মেটেরিয়ালস সাইকেল অ্যান্ড ওয়েস্ট ম্যানেজমেন্ট’-এর পক্ষ থেকে মিসুজু আশারি বলেন, এই সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE