Advertisement
১৯ মে ২০২৪
two finger test banned in india

ধর্ষণ প্রমাণে ‘টু ফিঙ্গার টেস্ট’ বন্ধের নির্দেশ সুপ্রিম কোর্টের

‘বৈজ্ঞানিক ভিত্তি নেই, পুরুষতান্ত্রিক’, টু ফিঙ্গার টেস্ট বন্ধ করতে বলল সুপ্রিম কোর্ট।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৭:৫৭
Share: Save:

ভারতে পাকাপাকিভাবে নিষিদ্ধ করা হল ‘টু ফিঙ্গার টেস্ট’। সোমবার একটি মামলায় ‘টু ফিঙ্গার টেস্ট’ নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে বিচারপতি ডি ওয়াই চন্দ্রডূড় এবং হিমা কোহলির বেঞ্চ। এ দিন সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়, ‘‘টু ফিঙ্গার টেস্টের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। এই পরীক্ষা একজন ধর্ষিতাকে মানসিকভাবে আঘাত করে। এমন একটি পুরুষতান্ত্রিক প্রক্রিয়া এখনই বন্ধ হওয়া উচিত।’’ দুই বিচারপতির বেঞ্চ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক-সহ কেন্দ্রশাসিত অঞ্চল এবং প্রতিটি রাজ্যকে এই ‘টু ফিঙ্গার টেস্ট’ বন্ধ করার বিষয়টি সুনিশ্চিত করতে বলেছে। সরকারি কিংবা বেসরকারি, কোনও হাসপাতাল অথবা স্বাস্থ্যকেন্দ্রে এই পরীক্ষা করা যাবে না, করলে তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবেই গণ্য হবে।

২০১২ সালে দিল্লির নির্ভয়া কাণ্ডের পর টু ফিঙ্গার টেস্ট নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করেছিলেন সুপ্রিম কোর্টের তৎকালীন বিচারপতি জেএস ভর্মা। সেই কমিটির সুপারিশ অনুযায়ী, দ্য ক্রিমিনাল লজ (২০১৩) আইনে ‘টু ফিঙ্গার টেস্ট’ বাতিল করা হয়। ২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জও এই পরীক্ষা বাতিলের পক্ষে জোরদার সওয়াল করে। সোমবার এই ‘টু ফিঙ্গার টেস্ট’-কে পাকাপাকিভাবে বাতিল করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE