Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electoral Bonds

নির্বাচনী বন্ডের তথ্য জানাতে হবে ১৫ মার্চের মধ্যে, সুপ্রিম কোর্টে খারিজ এসবিআইয়ের আর্জি

নির্বাচনী বন্ডের লেনদেন সংক্রান্ত সব তথ্য প্রকাশ করার জন্য অতিরিক্ত সময় চেয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সোমবার সেই আর্জি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৬:০০
Share: Save:

কোন দল কোন কর্পোরেটের কাছ থেকে অনুদান পেয়েছে— নির্বাচনী বন্ড সংক্রান্ত সব তথ্য আগামিকাল বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনের কাছে জমা দেবে এসবিআই। সোমবার জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সেই সব তথ্য প্রকাশ করতে হবে ১৫ মার্চের মধ্যে। ১৫ ফেব্রুয়ারির রায়ে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, ২০১৯-এর ১২ এপ্রিল থেকে এখনও পর্যন্ত লেনদেন হওয়া সব নির্বাচনী বন্ডের তথ্য ৬ মার্চের মধ্যে তুলে দিতে হবে এসবিআই-কে। ৩০ জুন পর্যন্ত অতিরিক্ত সময় চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল স্টেট ব্যাঙ্ক। এ দিন তার শুনানিতে, প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চের কড়া প্রশ্নের মুখে পড়ে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক। এসবিআইকে আদালতের প্রশ্ন, “২৬ দিন ধরে আপনারা কী করছিলেন? কেন বন্ধ তথ্য খোলেননি?” প্রধান বিচারপতি ছাড়াও এ দিনের সাংবিধানিক বেঞ্চে ছিলেন বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি জেবি পরদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

১৫ ফেব্রুয়ারি নির্বাচনী বন্ডকে ‘অসাংবিধানিক’ এবং ‘ক্ষতিকারক’ বলে বাতিল করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। তখনই শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল ৬ মার্চের মধ্যে সব তথ্য নির্বাচন কমিশনের কাছে জমা করতে হবে। এসবিআইয়ের অতিরিক্ত সময়ের আর্জি খারিজ করে সোমবার সুপ্রিম কোর্ট বলে, মঙ্গলবারের মধ্যে এই তথ্য জমা না দিলে ‘ইচ্ছাকৃত আদালত অবমাননা’র মামলা করা হবে এসবিআইয়ের বিরুদ্ধে। ওই রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টরকে এই ব্যাপারে একটি হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE